ইউক্রেন যুদ্ধের কূটনৈতিক কোনো সমাধান নেই: শেরবাকোভা

প্রকাশ | ০৫ ডিসেম্বর ২০২২, ১৩:১৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়ালের সহ-প্রতিষ্ঠাতা ইরিনা শেরবাকোভা বলেছেন, বর্তমানে ইউক্রেন যুদ্ধের কোনো কূনৈতিক সমাধান নেই। আমি একেবারে নিশ্চিত যে পুতিনের সরকার থাকা পর্যন্ত তার সাথে এ ব্যাপারে কূটনৈতিক কোন সমাধান নেই।

মানবাধিকার কাজের জন্য পুরস্কার পাওয়া শেরবাকোভা জার্মানির হামবুর্গে এক অনুষ্ঠানে  বলেন, ‘এক্ষেত্রে এখন যে সমাধান হবে তা হলো একটি সামরিক সমাধান। শেষ পর্যন্ত এ সংঘাতের কূটনৈতিক সমাধানের কিছু রূপ থাকবে।

তিনি আরো বলেন, ‘আর এই কূটনীতি তখনই ঘটবে যখন ইউক্রেন বিশ্বাস করবে যে তারা এই যুদ্ধে জিতেছে এবং এর শর্তাবলী নির্ধারণ করতে পারে। শান্তির জন্য তাড়াহুড়া করার আহ্বান ছিল শিশুসুলভ। তিনি আরো বলেন, এ সংঘাত শুরু হওয়ার আগে সেখানে যেমন পরিস্থিতি ছিল তেমন পরিস্থিতি আর ফিরে আসবে না। ইউক্রেন যুদ্ধ অনেক  কিছু উল্টে দিয়েছে যা আর কখনো আগের অবস্থায় ফিরবে না।’

হামবুর্গে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ তার নিজ দেশে মানবাধিকার নিয়ে কাজ করার জন্য শেরবাকোভাকে মেরিয়ন ডয়েনহফ পুরস্কার দেন। শোলজ বলেন, শেরবাকোভার প্রচেষ্টা রাশিয়ার জন্য আরো ভাল ভবিষ্যতের পথ দেখিয়েছে। যদিও এ সম্ভাবনা ‘এখনো অসম্ভব মনে হয়।’ শেরবাকোভার সংগঠন মেমোরিয়ালকে আগামী ১০ ডিসেম্বর শনিবার অসলোতে নোবেল শান্তি পুরস্কার দেয়া হবে।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/ডিএম)