করোনা পরীক্ষার নিয়ম শিথিল করল চীন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২২, ১৩:২৩

চীনে শুন্য কোভিড নীতি সহজ হওয়ায় করোনা পরীক্ষার নিয়ম শিথিল করা হয়েছে। রাজধানী বেইজিংসহ অন্যান্য শহরে সোমবার ব্যবসায়িক কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। করোনা পরীক্ষার নিয়মেও শিথিলতা আনা হয়েছে।

চীনে করোনা সংক্রমণ রোধে কর্তৃপক্ষ শুন্য কোভিড নীতি ঘোষণা করে। এর আওতায় করোনার গণপরীক্ষাসহ নানা ধরনের কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়। এতে সম্প্রতি দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। এ প্রেক্ষিতে সরকার করোনা নীতি শিথিল করা শুরু করে।

বেইজিংয়ে প্রচুর দোকানপাট পুরনরায় খুলেছে। গণপরিবহন ব্যবহারে ৪৮ ঘন্টা আগের করোনা পরীক্ষার নেগেটিভ কার্ড দেখানোর বাধ্য বাধকতাও থাকছে না।

এদিকে দেশটির বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিত সাংহাই চলতি বছর দুমাসের লকডাউনে ছিল। এখন বাসিন্দারা সাম্প্রতিক করোনা পরীক্ষার কার্ড ছাড়াই পার্ক, পর্যটককেন্দ্রের মতো বাইরের জায়গাগুলোতে যেতে পারছে।

প্রতিবেশী হাংজু আরো একধাপ এগিয়ে নিয়মিত গণপরীক্ষার নিয়মের অবসান ঘটিয়েছে। তবে নার্সিং হোম, স্কুল ও কিন্টারগার্টেনে এ নিয়ম বহাল রয়েছে।

এছাড়া উরুমকিতেও সোমবার সুপারমার্কেট, হোটেল, রেস্টুরেন্ট ও স্কি রিসোর্টগুলো পুনরায় খুলে দেয়া হয়েছে। উরুমকিতে অগ্নিকান্ডে ১০ জন প্রাণ হারানোর ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে করোনার কঠোর নীতির বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ নতুন রূপ নেয়।

উহান শহরেও রোববার গণপরিবহনের জন্যে করোনা পরীক্ষার নিয়ম বাতিল করা হয়। এই শহরেই ২০১৯ সালে প্রথম করোনা শনাক্ত হয়। বিশ^ স্বাস্থ্য সংস্থা শুন্য কোভিড নীতি থেকে চীনের সরে আসাকে স্বাগত জানিয়েছে। লকডাউন অবসান ও বৃহত্তর রাজনৈতিক স্বাধীনতার দাবিতে হাজার হাজার লোক রাস্তায় নেমে বিক্ষোভ করার প্রেক্ষিতে চীনা কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে। এদিকে চীনে সোমবার নতুন করে ২৯ হাজার ৭২৪ জন করোনায় আক্রান্ত হয়েছে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

আদানি একা নন, দুর্নীতিতে স্ত্রী-দুই ভাই-বেয়াইসহ আত্মীয়রা, বলছে হিনডেনবার্গ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যু

দাবানলে জ্বলছে চিলির বনাঞ্চল, ২৩ জনের প্রাণহানি

যুদ্ধবিমান দিয়ে চীনা বেলুন ধ্বংস করল যুক্তরাষ্ট্র

সহসাই ইইউর সদস্য হতে পারছে না ইউক্রেন

ধর্ম অবমাননাকর আর্টিকেল না সরানোয় উইকিপিডিয়া বন্ধ করলো পাকিস্তান

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযান, আহত ১৩ ফিলিস্তিনি

চীনকে কলঙ্কিত করার জন্য বেলুনের ঘটনাকে কাজে লাগাচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পর এবার লাতিন আমেরিকায় দেখা গেছে চীনের গুপ্তচর বেলুন: পেন্টাগন

রাশিয়া থেকে জব্দ করা অর্থ ইউক্রেনকে দিতে যুক্তরাষ্ট্রের অনুমতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :