ঢাবি এবং যুক্তরাষ্ট্রের ফরেস্ট সার্ভিস এর মধ্যে সমঝোতা

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২২, ১৬:০৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কারস্) এবং যুক্তরাষ্ট্রের ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামের আওতাধীন ‘The Community Partnerships to Strengthen Sustainable Development (Compass)’ এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ কার্যালয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং যুক্তরাষ্ট্রের ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামের আওতাধীন ‘The Compass Program’ এর প্রকল্প পরিচালক ড. আবু মোস্তফা কামাল উদ্দিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (কারস্)-এর পরিচালক অধ্যাপক ড. ইসতিয়াক এম. সৈয়দ, যুক্তরাষ্ট্রের ফরেস্ট সার্ভিস ইন্টারন্যাশনাল প্রোগ্রামের আওতাধীন ‘The Compass Program’ এর ন্যাচরাল রিসোর্স ইকনোমিক্স অ্যানালিস্ট ড. নাঈমা জিহান জিনিয়া এবং কারস্-এর বৈজ্ঞানিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় বায়ু দুষণ প্রতিরোধ, কার্বন এবং ধাতুর প্রশমন, পরিবেশ দূষণ প্রতিরোধ, মানব স্বাস্থ্যের উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালিত হবে। এছাড়া, শিক্ষার্থীদের কর্মদক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান, বিভিন্ন কনফারেন্স, সেমিনার ও ওয়েবিনার আয়োজন করা হবে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/এসকে)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :