ওয়াসার এমডি তাকসিমের নিয়োগের বিষয়ে আদেশ মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২২, ১৬:২৩

জাল জালিয়াতির মাধ্যমে নিয়োগের অভিযোগ তুলে ঢাকা ওয়াসার এমডি পদে তাকসিম এ খানের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের আদেশের জন্য মঙ্গলবার দিন ঠিক করেছে হাইকোর্ট। সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। ওয়াসা এমডির পক্ষে ছিলেন আইনজীবী এ এম মাছুম। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

পরে সায়েদুল হক সুমন সাংবাদিকদের বলেন, ‘২০০৯ সালে নিয়োগ প্রবিধানের শর্ত না মেনে তাকসিম এ খানকে নিয়োগ দেওয়া হয়। ওয়াসার এমডি হতে হলে যে ধরনের অভিজ্ঞতা থাকা দরকার, সেটি তার ছিল না। ফলে তার নিয়োগে যে অনিয়ম হয়েছে সেটি অনুসন্ধানের নির্দেশনা দেওয়া প্রয়োজন।’

ব্যারিস্টার সুমন বলেন, ওয়াসার পানির দাম ইউনিট প্রতি ৬ টাকা থেকে এখন ১৫ টাকা হয়েছে। ওয়াসা এমডির বিরুদ্ধে হাজার হাজার কোটি টাকার অভিযোগ বিভিন্ন পত্রিকায় উঠে এসেছে। তারপরও তিনি বহাল তবিয়তে আছেন। দুর্নীতির বিষয়ে বিভিন্ন জায়গায় তদন্ত হচ্ছে।

ওয়াসার এমডির পক্ষের আইনজীবী এ এম মাছুম সাংবাদিকদের বলেন, ‘ওয়াসার এমডির নিয়োগ আইন অনুসারে হয়েছে। ২০০৯ সালে এ নিয়োগ হয়ে গেছে। এ আবেদন এখন অকার্যকর। আর এটি জনস্বার্থে রিট নাকি ব্যক্তি স্বার্থে সেটার উল্লেখ নেই।’

আইনজীবী আরও বলেন, বর্তমান এমডির সময়ে ওয়াসা লাভজনক প্রতিষ্ঠান। এর আগে ২০২০ সালে এমডির নিয়োগ নিয়ে একটি রিট করা হয়েছিল, সেটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ হয়েছে। তা ছাড়া হাইকোর্টের অন্য একটি বেঞ্চে ওয়াসার এমডির বেতন ও অপসারণ নিয়ে একটি রুল বিচারাধীন রয়েছে।

অন্যদিকে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘ওয়াসার এমডির বিষয়ে অনুসন্ধান চলছে। আদালত এ বিষয়ে আদেশের জন্য মঙ্গলবার দিন ঠিক করেছে।’

এর আগে রবিবার জাল জালিয়াতির মাধ্যমে নিয়োগ হয়েছে এমন অভিযোগ তুলে ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খানের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

আবেদনে স্থানীয় সরকার সচিব, জনপ্রশাসন সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-২), বাংলাদেশ সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান, ঢাকা পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষের (ওয়াসা) চেয়ারম্যান, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানকে বিবাদী করা হয়।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/এসএন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :