পুঁজিবাজার নিয়ে সতর্কতার সঙ্গে সংবাদ প্রকাশের আহ্বান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২২, ১৫:৩৭

দেশের অর্থনীতির স্বার্থে পুঁজিবাজার নিয়ে সতর্কতার সঙ্গে সংবাদ প্রকাশের আহ্বান জানিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি। পুঁজিবাজার নিয়ে যেকোনো সংবাদ প্রকাশের আগে সেখানকার দায়িত্বশীলদের সঙ্গে কথা বলে তথ্যের সত্যতা যাচাইয়ের অনুরোধ করেছে কমিশন।

সোমবার বিএসইসির ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়।

‘সাংবাদিককে তথ্য দিলে জেল! বিএসইসির কর্মকর্তাদের প্রতি সতর্কবার্তা’ শীর্ষক শিরোনামে একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশ হয় রবিবার। তারই পরিপ্রেক্ষিতে নিজেদের অবস্থান পরিষ্কার করল বিএসইসি।

সংস্থাটির ফেসবুক পেজে উল্লেখ করা হয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বাংলাদেশের শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে শেয়ারবাজার সংশ্লিষ্ট সাংবাদিকদের প্রয়োজনীয় তথ্য সরবরাহে সদা সচেষ্ট আছে। কমিশন গণমাধ্যম ও সাংবাদিকদের প্রত্যাশা অনুযায়ী কমিশন মুখপাত্রের মাধ্যমে সর্বদা তথ্য সরবরাহ করছে।

সর্বোপরি সাংবাদিকদের তথ্য দিয়ে সহায়তা করার মনোভাব রয়েছে কমিশনের। আগামীতেও সাংবাদিকদের ও গণমাধ্যমকে তথ্য প্রদানে কমিশনের আন্তরিকতা অব্যাহত থাকবে।

আরও বলা হয়, সিকিউরিটিজ সংক্রান্ত আইন অনুযায়ী কমিশন নিয়মিত বিধিবদ্ধভাবে তথ্য সরবরাহ করছে। এছাড়া তথ্য অধিকার আইন অনুযায়ী যথাযথ প্রক্রিয়ায় আবেদনের প্রেক্ষিতে তথ্য অধিকার আইন মোতাবেক বিভিন্ন ফরমেটে অধিযাচিত তথ্য প্রদান করছে বিএসইসি।

উল্লেখ করা হয়, শেয়ারবাজারকে অর্থনীতিতে অত্যন্ত স্পর্শকাতর খাত হিসেবে বিবেচনা করা হয়। শেয়ারবাজার স্পর্শকাতর ও সংবেদনশীল হওয়ায় শেয়ারবাজারের তথ্যও মূল্যসংবেদনশীল ও স্পর্শকাতর। শেয়ারবাজার সংশ্লিষ্ট তথ্য-উপাত্ত প্রকাশে আইন অনুযায়ী বাধ্যবাধকতা রয়েছে এবং আইন মোতাবেক যথাযথ নিয়মে ও সময়ে সেসব তথ্য প্রকাশ করা হয়ে থাকে।

এছাড়া যে সকল তথ্য-উপাত্ত প্রকাশের ক্ষেত্রে আইনি বাধা রয়েছে সেসব তথ্য প্রকাশ করা সম্ভব নয়। তথ্য প্রবাহ সংগ্রহাধীন অবস্থায় অসম্পূর্ণ তথ্য কিংবা অপর্যাপ্ত তথ্য প্রায়শ অপরিপূর্ণ ধারণা কিংবা ভুল ধারণার সৃষ্টি করতে পারে। সে জন্য শেয়ারবাজার সংশ্লিষ্ট প্রক্রিয়াধীন তথ্য-উপাত্ত প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়ার পূর্বে প্রকাশ করা যায় না।

বিবৃতিতে আরও বলা হয়, শেয়ারবাজারের ইনসাইডার ট্রেডিং এবং লেনদেন সংক্রান্ত তথ্য বিধিবদ্ধভাবে প্রকাশিত হওয়ার পূর্বে জানতে পারলে বাজারে অনেকে লাভবান হয়, আবার না জানায় অনেকে ক্ষতিগ্রস্ত হয়।

এসকল বিষয় বিবেচনায় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সিকিউরিটিজ আইন অনুযায়ী তথ্য প্রকাশ করছে এবং যে সকল তথ্য প্রকাশে আইন অনুযায়ী বাধা রয়েছে তা আইন মোতাবেক পরিপালন করছে।

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :