না বুঝে অতিরিক্ত ডায়েটে মারাত্মক ক্ষতি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২২, ১০:৩৩

সুস্থ, সুন্দর, মেদহীন শরীর অনেকেরই কাম্য। অনেকে আবার এসবের ধার ধারেন না। অনেকে আবার ওজন বা মেদ কমাতে গিয়ে এতই কম খান যে হীতে বিপরীত হয়ে অসুস্থ হয়ে পড়েন। অনেকে আবার নির্দিষ্ট একটি বেলা না খেয়েও থাকেন। তাতেও ঘটে বিপত্তি।

তবে জেনে রাখা উচিত যে, রোগা হওয়ার ডায়েট মানেই কিন্তু কম খাওয়া বা না খেয়ে থাকা নয়। প্রতি বেলাই খেতে হবে, তবে মাপমতো। অতিরিক্ত কম খাওয়ার ফলে শরীরে দেখা দিতে পারে বিশেষ কিছু সমস্যা। তাই আগে থেকেই সাবধান হওয়া ভালো।

অনেক সময় দেখা যায়, ওজন কমানোর চক্করে অনেকেই খাবার খাওয়ার পরিমাণ অনেক কমিয়ে দেন। বেশিরভাগ সময় বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়া নিজে ডায়েট করার ফলে এমনটা হয়ে থাকে।

প্রতিদিনকার কাজ চালিয়ে যেতে শরীরে কিছু নির্দিষ্ট পরিমাণ ক্যালোরির প্রয়োজন হয়। যা ব্যক্তিবিশেষে আলাদা হয়ে থাকে। রোগা হওয়ার জন্য এই ক্যালোরিতেই ঘাটতি তৈরি করার দরকার পড়ে। তবে সেই ঘাটতি কতটা হবে তা জানার জন্য অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া প্রয়োজন।

এমন কিছু লক্ষণ আছে যেগুলো দেখে বুঝতে পারবেন আপনি প্রয়োজনের থেকে কম ক্যালোরি শরীরে ঢুকাচ্ছেন। না বুঝে নিজের বানানো এই ডায়েটে মারাত্মক ক্ষতি হতে পারে শরীরের। যেমন-

১। ঘন ঘন অ্যাসিডের সমস্যা হলে সাবধান হতে হবে। বুঝতে হবে দীর্ঘক্ষণ খালি পেটে থাকার ফলে অ্যাসিড রিফ্লাক্স হচ্ছে। এরকম হলে তিন ঘণ্টা পরপর অল্প কিছু খান।

২। আপনার ত্বক, চুলের স্বাস্থ্য ক্রমশ খারাপ হচ্ছে, তাহলেও বুঝতে হবে আপনার শরীর প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছে না। এমনকি, ঠিকঠাক খাবার খাওয়া না হলে শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দেয়। যা থেকে চুল পড়ার সমস্যা অনেক বেড়ে যায়।

৩। খুব দুর্বল লাগলে বা বমি ভাব হলেও বুঝতে হবে আপনার শরীর বর্তমানের ডায়েট নিতে পারছে না। সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

৪। কম খাবার খেলে অনেক সময় কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। এক্ষেত্রে আপনাকে ডায়েটে ফাইবারের পরিমাণ বাড়াতে হবে। শাক-সবজি যোগ করতে হবে। কমপ্লেক্স কার্বস যেমন মাল্টিগ্রেন আটা, লাল চালের ভাতও রাখতে পারেন ডায়েটে।

মনে রাখবেন কেবল কম খেয়ে থাকলেই আপনার ওজন কমবে না। আপনাকে মেনে চলতে হবে কিছু নিয়মও। ব্যায়াম করতে হবে, বিশ্রাম নিতে হবে, পানি খেতে হবে প্রচুর। তবেই ভালো থাকবেন।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :