বিএনপির রাজনৈতিক কার্যালয়ে সোয়াত টিম কেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ১৯:৫২ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২২, ১৯:৪২

নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যদের পাশাপাশি পুলিশের বিশেষ অস্ত্র ও কৌশল (সোয়াত) টিমকে দেখা গেছে। রাজনৈতিক কর্মসূচি ঘিরে এবারই প্রথম মাঠে দেখা গেল স্পেশাল এই ফোর্সটিকে।

বুধবার হঠাৎ কেন সোয়াত টিম বিএনপি কার্যালয়ে গেল এমন প্রশ্ন ছিল সিটিটিসি (কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম) প্রধান আসাদুজ্জামানের কাছে। ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘তথ্য ছিল বিএনপি কার্যালয়ে বিপুল পরিমাণ নাশকতা সামগ্রী ও এক্সপ্লোসিভ মজুদ করা হয়েছে।’

‘বিস্ফোরকের খবর পেলে আমরা বোম্ব ডিসপোজাল ইউনিটকে পাঠায়। এই ইউনিটের প্রোটেকশনের জন্য সোয়াত টিম পাঠানো বা মুভ করানো হয়। বোম্ব ডিসপোজাল টিমের নিরাপত্তা ও সব বিবেচনা করে তাদের পাঠানো হয়েছে।’

বুধবার বিকাল ৩টার দিকে নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। ওই ঘটনায় একজনের মৃত্যু আর আহত হয়ে ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছেন অন্তত ২০ জন।

এর আগে সকাল থেকেই নয়াপল্টন সড়ক দখলে নেয় বিএনপির নেতাকর্মীরা। পুলিশ তাদেরকে সড়ক ছাড়তে বললে তর্কাতর্কির জেরে সংঘর্ষ বাধে। পরে পুরো এলাকা রণক্ষেত্রে রূপ নেয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে মুহুর্মুহু টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে পুলিশ। কাকরাইল, বিজয়নগর, পল্টন, মতিঝিল, শান্তিনগর এলাকায় সংঘর্ষ ছড়িয়ে পড়ে। ব্যবহার করা হয় রায়টকার ও জলকামান।

বিএনপি কার্যালয় থেকে বিস্ফোরক কিছু পাওয়া গেছে কি না প্রশ্নের জবাবে সিটিটিসি প্রধান বলেন, ‘আমাদের টিম কাজ করছে। সার্চ করছে।...কিছু বোমাসদৃশ বস্তু পাওয়া গেছে। এখনো ক্লিয়ার করেনি। চেকিং শেষ হয়নি। তাই বিস্তারিত বলা যাচ্ছে না।’

এদিকে বিএনপির সিনিয়র অনেক নেতাকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির প্রচার সম্পাদক ও মিডিয়া সেলের সদস্য সচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি আব্দুল কাদের ভূইয়া জুয়েল, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি'র আহবায়ক আব্দুস সালাম, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানুল্লাহ আমান আছেন।

তবে তাদের গ্রেপ্তারের বিষয়ে পুলিশ বা বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়াপল্টনে দলের কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এসএস/ডিএম/এমএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :