বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে ব্রাসেলসে আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশ | ০৮ ডিসেম্বর ২০২২, ২০:৫২

মতিয়ার চৌধুরী, লন্ডন

বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি এবং মিয়ানমার, আফগানিস্তান, পাকিস্তান সহ বিশ্বে চলমান গণহত্যাসমূহ প্রতিরোধ এবং মিয়ানমারে গণহত্যার শিকার বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গা শরনার্থীদের নিরাপদে স্বদেশ প্রত্যাবর্তনের দাবিতে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি সর্বইউরোপীয় শাখার উদ্যোগে ৮ ও ৯ ডিসেম্বর দুই দিনব্যাপী বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে । এই সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের আইনপ্রণেতা, রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, সংস্কৃতি কর্মী, মানবাধিকার ও শান্তি আন্দোলনের নেতৃবৃন্দ অশংগ্রহণ করছেন।

এছাড়া ইউরোপের বিভিন্ন দেশ থেকে ঘাতক-দালাল নির্মূল কমিটির সদস্যরা অংশ নিচ্ছেন। আন্তর্জাতিক এই কর্মসূচিতে অংশ নিতে বাংলাদেশ থেকে নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দক্ষিণ এশীয় গণসম্মেলনের সভাপতি বীরমুক্তিযোদ্ধা বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল, প্রজন্ম ৭১এর সভাপতি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ বুদ্দিজীবি অধ্যাপক মুনির চৌধুরীর পুত্র মানবাধিকার কর্মী আসিফ মুনির তন্ময়, নির্মূল কমিটির সহসাধারণ সম্পাদক বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী ডা. আলিম চৌধুরীর কন্যা অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী অংশ নিচ্ছেন।

৮ ডিসেম্বর স্থানীয় সময় সকাল ১০টা থেকে সাড়ে ১২টা পর্জন্ত  ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের সামনে ব্যানার ফেস্টুনসহ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।  

বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের সভাপতিত্বে মানববন্ধনে অংশ নেন বেলজিয়ামের সাউথ এশিয়া ডেমক্রেটিক ফোরামের নির্বাহী পরিচালক ও ইউরোপীয় পার্লামেন্টের সাবেক সদস্য মানবাধিকার নেতা পাওলো কাসাকা, জার্মানির সাবেক এমইপি ফ্রাঙ্ক শ্বালবা হোথ, বেলজিয়ামের হিউম্যান রাইট উইদাউট ফ্রন্টিয়ারস ইন্টারন্যাশনালের পরিচালক অধ্যাপক উইলী ফাউত্রে,  বার্মায় রোহিঙ্গা গণহত্যা ও সন্ত্রাস তদন্তে নাগরিক কমিশনের সদস্য যুক্তরাজ্যের মানবাধিকার নেতা জুলিয়ান ফ্রান্সিস, যুক্তরাজ্যের ওয়াল্ড সিন্দি কংগ্রেসের সাধারণ সম্পাদক মানবাধিকার নেতা লাকুমাল লুহানা, টুয়েন্টি ফাসর্ট সেঞ্চুরি ফোরাম ফর হিউম্যানিটি তুরস্কের সভাপতি লেখক চলচ্চিত্র নির্মাতা ফেরহাত আতিক, বেলুচ হিউম্যান  রাইট কাউন্সিলের নির্বাহী সভাপতি ও যুক্তরাজ্যের মানবাধিকার নেতা লেখক ড. নাসির দাস্তি,  পোলান্ডের নেভার এগেইন-এর সভাপতি সমাজ বিজ্ঞানী ড. রাফাল প্যানকোভস্কি, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনিয়া স্টেট ইউনিভারসিটির অধ্যাপক শান্তি কর্মী ড. এবিএ ম নাসির, পোলান্ডের এভার গেইনের সদস্য মানবাধিকার নেতা নাটালিয়া সিনায়েভা পাঙ্কোভস্কা, যুক্তরাজ্যে বসবাসরত নিরাপত্তা বিশ্লেষক ও ভারতীয় লেখক প্রীয়জিত দেব সরকার, জার্মানিতে নির্বাসিত আফগান মানবাধিকার কর্মী আরিয়া-সুরিয়া, বেলজিয়ামের মানবাধিকার নেতা অ্যন্ডিভার্মাট, মানবাধিকার নেতা বেকজোডজন ইউলচিয়েভ, উজবেকিস্তানের মানবাধিকার নেতা ফায়জুলো নেমাতোভ, বুরুন্ডির সমাজকর্মি আমিসা এনতাকিরুতিমান প্রমুখ।

এরপর স্থানীয় সময় বিকাল তিনটায় ব্রাসেলেসের বায়তুল মুজিব মিলনায়তনে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।  

সম্মেলন শেষে  বাংলাদেশে গণহত্যার ওপর সাংবাদিক শাহরিয়ার কবির নির্মিত প্রামাণ্যচিত্র  ‘‘ভয়েস অব  কনফিয়েন্স’’ প্রদর্শন করা হয়।  

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/এলএ)