নোবেল পুরস্কার আমাকে কামুর সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ দিল: অ্যানি এরনো

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০২২, ১৩:৫৯

সাহিত্যে নোবেল পুরস্কার প্রাপ্তি তাকে ফরাসী নোবেল বিজয়ী লেখক আলবেয়ার কামুর সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ দিল বলে মন্তব্য করেছেন অ্যানি এরনো।

সুইডেনের স্টকহোমে শনিবার পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে ২ হাজার অতিথির উদ্দেশে ভাষণ দেন এই ফরাসী নোবেল বিজয়ী। স্টকহোম সিটি হলে এই অনুষ্ঠানের আয়োজন ছিল।

অস্তিত্ববাদী ক্লাসিক ‘দ্য স্ট্রেঞ্জার’এর লেখক আলবেয়ার কামু ৬৫ বছর আগে নোবেল পেয়েছিলেন। কামুর প্রশংসা করে অ্যানি এরনো বলেন, ‘৬৫ বছর পর নিজেকে এখানে খুঁজে পেয়ে আমি গভীর বিস্ময় ও কৃতজ্ঞতা অনুভব করছি।’

অ্যানি এরনো বলেন, ‘একাকী লেখার সাধনার দ্বারা প্রতিনিধিত্ব করা বিপজ্জনক জীবন পথের রহস্যে তিনি বিস্ময় অনুভব করেছেন। এই পুরস্কারের মাধ্যমে আমাকে কামুর সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ দিল।’

অ্যানি এরনো বলেন, এই সুযোগ দেওয়ার জন্য আমি কৃতজ্ঞতা জানাই এবং প্রয়াত বা সমসাময়িক লেখকদের আমি প্রশংসা করি। আমার কাজের জন্য পুরস্কৃত করে আপনারা আমাকে বাস্তবতার সন্ধানে আরও বেশি দাবিদার হতে বাধ্য করেছেন।’

আলবেয়ার কামু ৪৪ বছর বয়সে ১৯৫৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। তার লেখা উপন্যাস ‘দ্য স্ট্রেঞ্জার’, ‘দ্য প্লেগ’সহ গল্প, উপন্যাস, নাটক এবং প্রবন্ধ তাকে নোবেল পুরস্কার লাভের মর্যাদা দান করে।

কামু ফরাসি আলজেরিয়ার একটি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। অ্যানি এরনোর লেখা একটি শ্রমিক শ্রেণির পটভূমি থেকে ফ্রান্সের সাহিত্যিক অভিজাত পর্যন্ত তার নিজস্ব যাত্রার অন্বেষণ করে।

অ্যানি এরনোর কাজের সাহস এবং তীক্ষ্মতার জন্য সুইডিশ একাডেমি তাকে এই পুরস্কারে সম্মানিত করেছে। ১৯০১ সালে প্রথম নোবেল পুরস্কার প্রদানের পর থেকে নোবেল পাওয়া নারীদের মধ্যে অ্যানি এরনো ১৭ তম।

(ঢাকাটাইমস/১১ ডিসেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :