শেরপুরের সোমেশ্বরীতে নেই সেতু, ঝুঁকি নিয়ে পারাপার

আব্বাস উদ্দিন, শেরপুর
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০২২, ১৪:১২

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার ধানশাইল ইউনিয়নে বিলাসপুর-মাদারপুর রাস্তায় সোমেশ্বরী নদীর ওপর সেতু না থাকায় জনদুর্ভোগ এখন চরমে।

সরজমিন গিয়ে বিলাসপুর ও মাদারপুর গ্রামবাসীর ও বিলাসপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিল্লাল হোসাইন বলেন, বিলাসপুর ও মাদারপুর গ্রামে যাতায়াতে ৩ কিলোমিটার রাস্তাই ভরসা। মাদারপুর গ্রামের বুক চিরে বয়ে গেছে সোমেশ্বরী নদী। বিলাসপুর গ্রামে রয়েছে সোমেশ্বরী নদীর ছোট্ট আরেকটি শাখা নদী। স্কুল-কলেজের কোমলমতি ছাত্র-ছাত্রী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ পথেই যাতায়াত করে।

কিন্তু সোমেশ্বরী নদীতে সেতু না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোতে পারাপার হচ্ছে। বর্ষাকালে পাহাড়ি ঢলে উজান থেকে পানির স্রোতে নদী পারাপারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, পথচারীদের যাতায়াতে চরম সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। কষ্টের সীমা থাকে না নদীর উভয় পাশের জনগণের। নদীতে পানির জন্য কৃষকের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাতে ও গবাদি পশু নিয়ে বিড়ম্বনায় পড়তে হয়। এলাকার লোকজন নির্মিত বাঁশের সাঁকোতে জীবনের ঝুঁকি নিয়ে পারাপারে প্রায়শই দুর্ঘটনার শিকার হচ্ছে ছাত্র-ছাত্রী ও কৃষকরা।

শতবর্শী ডা. আব্দুল বারী, শরীফ উদ্দিন সরকার, রেজায়ুর রহমান মাস্টার, সরোয়ার্দী দুদু মণ্ডল ও সাবেক ইউপি চেয়ারম্যান আয়ুব আলী ফর্সা অবিলম্বে সোমেশ্বরী নদীর ওই স্থানে সেতু নির্মাণের দাবি জানিয়েছেন। তারা জানান, ফি-বছর স্থানীয় লোকজন সোমেশ্বরী নদী ও বিলাসপুর খালে বাঁশ অথবা কাঠের সাঁকো নির্মাণ করে যাতায়াত করলেও বর্ষায় পাহাড়ি ঢলে ভেঙে যায় সাঁকো। ফলে চলাচলে চরম বিপাকে পড়তে ছাত্র-ছাত্রী ও কৃষকদের।

তারা বলেন, বিলাসপুর মাদ্রাসা থেকে মাদারপুর পর্যন্ত ৩ কিলোমিটার কাঁচা রাস্তায় মাদারপুরে সোমেশ্বরী নদীতে ১টি ব্রিজ ও রাস্তার অপর প্রান্ত বিলাসপুরে ১টি কালভার্ট নির্মাণ করা জরুরি।

এ ব্যাপারে ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারুক আল মাসুদ বলেন, উপজেলা প্রকৌশলীসহ সরেজমিন দেখে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হবে।

তিনি জানান, বিলাসপুর হতে মাদারপুরসহ ৭ ইউনিয়নের ৪৫৪টি রাস্তার আইডি পরিমাপ করে কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় এলজিডির বাস্তবায়নে রাস্তা ও ব্রিজ নির্মাণ পর্যায়ক্রমে সম্পন্ন হবে।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :