আন্তর্জাতিক মানবাধিকার দিবসে লন্ডনে বিএনপি-জামায়াতের র‌্যালি

প্রকাশ | ১১ ডিসেম্বর ২০২২, ১৯:৩৬ | আপডেট: ১১ ডিসেম্বর ২০২২, ১৯:৩৮

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস

আন্তর্জাতিক মানবাধিকার দিবসে ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিস দশ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে সমাবেশ করেছে বাংলাদেশি প্রবাসী বিএনপি-জামায়াতের নেতাকর্মী ও তাদের কয়েকটি সংগঠন।

সমাবেশে যাওয়ার আগে তারা শনিবার লন্ডন সময় বেলা ১১টায় সমবেত হন ইস্ট লন্ডন মসজিদের বাইরে।এরপর সেখান থেকে আলতাব আলী পার্ক হয়ে পার্লামেন্ট স্কয়ারে গিয়ে মিলিত হন। পার্লামেন্ট স্কয়ার থেকে  তুরস্কে পলাতক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের সংগঠন সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউম্যানিটির উদ্যোগে তার প্রতিনিধি আমার দেশ পত্রিকার নির্বাহী সম্পাদক লন্ডনে পলাতক অলি উল্লা নোমানের নেতৃত্বে  ১৪টি সংগঠনের সমন্বয়ে ওয়েস্ট মিনিস্টারের পার্লামেন্ট স্কয়ার থেকে ১০ ডাউনিং স্ট্রিট পর্যন্ত র‌্যালি অনুষ্ঠিত হয়।

ফ্যাসিজম নেভার এগেইন ও রেস্টোর ডেমোক্রেসি ইন বাংলাদেশ স্লোগান সংবলিত ব্যানার ফ্যাস্টুনসহ র‌্যালিতে অংশ নেয় লন্ডনে বসবাসরত বাংলাদেশ সরকার বিরোধী জামায়াত-বিএনপির নেতা কর্মীরা। র‌্যালিতে অংশগ্রহণকারী সংগঠনগুলোর মধ্যে ছিল যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম.এ.মালেকের নেতৃত্বাধীন সংগঠন সিটিজেন মুভমেন্ট ইউকে, ব্যারিস্টার ইকবাল হোসাইন ও ব্রিটেনে বিএনপি পন্থি আইনজীবী হিসেবে পরিচিত ব্যারিস্টার আলিমুল হক লিটনের  সোসাইটি ফর ডেমোক্রেটিক রাইটস,  জামায়াত নেতা মুসলিম খানের নিরাপদ বাংলাদেশ চাই, সাবেক ছাত্র শিবির  নেতা রায়হান উদ্দিনের ফাইট ফর রাইট, ছাত্রদল নেতা নওশিন মোস্তারি মিয়ার  ইক্যূয়াল রাইটস ইন্টারন্যাশনাল,  বিএনপি নেতা ডলার বিশ্বাসের  পিচ ফর বাংলাদেশসহ ১৪টি  সংগঠন।

র‌্যালি আয়োজনে সমন্বয়কের ভূমিকা পালন করেন, সাউথ এশিয়ান পলিসি ইনিশিয়েটিভ ও গ্লোবাল ভয়েস ফর হিউমিটিনির লন্ডন প্রতিনিধি  ও লন্ডনে পলাতক আমার দেশ পত্রিকার  নির্বাহী সম্পাদক  অলিউল্লাহ নোমান।

র‌্যালি পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন গ্লোবাল ভয়েস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট  ড. হাসনাত এম হোসেইন এমবিই, সিটিজেন মুভমেন্ট ইউকের আহবায়ক ও যুক্তরাজ্য  বিএনপির সভাপতি এম.এ. মালিক ও পাকিস্তানী বংশোদ্ভূত তেহিরকে কাশ্মিরের সেক্রেটারি সলিসিটর রায়হানা ইয়াসমিন আলী,  সোসইটি ফর ডেমোক্রেটি রাইট্স এর সভাপতি ব্যারিষ্টার ইকবাল হোসেন,সেক্রেটারী ব্যারিষ্টার আমিনুল হক লিটন, বিএনপি পন্থি আইনজীবী বিপ্লব পোদ্দার,   মেজর অব জাকির হোসেন, নিরাপদ বাংলাদেশ চাই-এর সভাপতি জামায়াত নেতা মুসলিম খান, ফাইট ফর রাইটের সভাপতি সাবেক ছাত্র শিবির নেতা রায়হান উদ্দিন সেক্রেটারী  আবদুল্লাহ আল মোমিন, পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট ও বিএনপি নেতা  ডলার বিশ্বাস, মাহিন খান প্রমূখ।

 ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে অনলাইনে যুক্ত হয়ে সমাপনি বক্তব্য রাখেন আমার দেশ সম্পাদক তুরস্কে পলাতক মাহমুদুর রহমান।

তিনি বলেন, বাংলাদেশে ফ্যাসিবাদী সরকার মানুষের সব অধিকার কেড়ে নিয়েছে। বিচার বহির্ভূত হত্যা, গুম ও আইন শৃঙ্খলা বাহিনী বিরোধী দলীয় নেতাকর্মীদের খুন করছে। মানুষের প্রতিবাদ ও কথা বলার অধিকার কেড়ে নেওয়া হয়েছে নানা আইন করার মাধ্যমে। মানবাধিকারকে ভূলুণ্ঠিত করে এই সরকার ক্ষমতা আকড়ে থাকতে চাচ্ছে। বিশ্ব মানবাধিকার দিবসে বাংলাদেশের নিপীড়িত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন মাহমুদুর রহমান।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এআর)