পথচারীদের ফোন চেক করা অসাংবিধানিক: আসক

প্রকাশ | ১১ ডিসেম্বর ২০২২, ২৩:০৯ | আপডেট: ১১ ডিসেম্বর ২০২২, ২৩:২৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীরা পথচারীদের মোবাইল ফোন নিয়ে ঘাঁটাঘাঁটি করেছেন। তাদের ফোনের গ্যালারি, মেসেজসহ ব্যক্তিগত তথ্য দেখা হয়েছে। এ ধরনের আচরণের নিন্দা জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

 

সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে রবিবার বলা হয়, গোপনীয়তা একজন ব্যক্তির সংবিধান স্বীকৃত অন্যতম একটি মৌলিক অধিকার। সংবিধানে এই অধিকারটি নিশ্চিত করা হয়েছে। মোবাইল ফোনে মানুষের ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ বার্তা, তথ্য বা ছবি থাকতে পারে যা ঘাঁটাঘাঁটি করা একজন ব্যক্তির গোপনীয়তার অধিকারের চরম লঙ্ঘন। এছাড়াও একজন ব্যক্তির গোপনীয়তার সঙ্গে তার মর্যাদার সম্পর্ক জড়িত। কারো গোপনীয়তা লঙ্ঘন করে এমন কর্মকাণ্ড সংবিধান ও আইনসঙ্গত নয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশ যাত্রীদের মুঠোফোন ঘেটে ছবি, খুদে বার্তা ও কল তালিকা দেখে বোঝার চেষ্টা করেছেন কোনভাবে তারা বিএনপির সমাবেশে যোগ দিচ্ছেন কিনা। এছাড়াও নীলক্ষেত এলাকায় স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা পথচারীদের যাকে সন্দেহ হয়েছে থামিয়ে জিজ্ঞাসাবাদ করেছে। সকাল থেকে দুপুর পর্যন্ত দুই দফায় ১২ জন পথচারীকে আটক করে পুলিশে দিয়েছে তারা, এমনকি কাউকে কাউকে মারধর করারও অভিযোগ উঠেছে।

শুধু ছাত্রলীগ নয়, ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও পুলিশের বিরুদ্ধে গাজীপুরসহ কয়েকটি জায়গায় এ ধরনের হয়রানিমূলক আচরণের অভিযোগ উঠেছে। আইন ও সালিশ কেন্দ্র এ ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/কেএম)