ফ্রান্সে ৫২তম বিজয় দিবস উদযাপন বাংলাদেশ দূতাবাসের

প্রকাশ | ১৭ ডিসেম্বর ২০২২, ১৭:৪৭

ইকবাল মোহাম্মদ জাফর, ফ্রান্স থেকে

যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের ৫২তম‌ বিজয় দিবস উদযাপন করেছে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাস। বেলা ১১টায় রাজধানী প্যারিসের দূতাবাস চত্বরে রাষ্ট্রদূত খন্দকার এম তালহার জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

পবিত্র কোরআন, গীতা এবং ত্রিপিটক পাঠের মাধ্যমে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়। এসময় দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের, ফাষ্ট মিনিস্টার কাজী এহসানুল হক, প্রধানমন্ত্রী শেখ হাসিনার, শ্রম কাউন্সিলর দিলারা বেগম পররাষ্ট্রমন্ত্রী ড: আব্দুল মোমেনের এবং দ্বিতীয় সচিব শারহাদ শাকিল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের লিখিত বাণী পাঠ করে শোনান। অনুষ্ঠানে বর্তমান সরকারের আমলে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের একটি প্রমাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শেখ মোহাম্মদ আলী, বীরমুক্তিযোদ্ধা মোঃ জামিরুল ইসলাম মিয়া জামিল, বীরমুক্তিযোদ্ধা নাসির চৌধুরী, ফ্রান্স আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন কয়েস প্রমুখ। 

বীর মুক্তিযোদ্ধারা বলেন, ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে দেশ মাতৃকার টানে জীবন বাজি রেখে দেশকে শত্রুমুক্ত করতে রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়ে ১৬ই ডিসেম্বর বিজয় অর্জন করেছিলাম এবং দেশকে উপহার দিয়েছিলাম একটি লাল সবুজের পতাকা। এছাড়া তারা মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় নিয়ে স্মৃতিচারণ করেন।

রাষ্ট্রদূত তার সমাপনী বক্তব্যে বর্তমান সরকারের সময়ে বাংলাদেশের বিভিন্ন উন্নয়নের অগ্রগতির বিষয়টি তুলে ধরেন। তিনি দেশবিরোধী সকল ষড়যন্ত্র কে  রুখে দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান। তিনি বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান। 

রাষ্ট্রদূত বলেন, এই ফ্রান্সে বসে দেশবিরোধী একটি মহল প্রতিনিয়ত দেশ এবং দূতাবাসের বিরুদ্ধে মিথ্যা বানোয়াট গুজব ছড়াচ্ছে তাদের বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। তিনি বিজয় দিবসের অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। বিজয় দিবসের অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতালয় প্রধান ওয়ালিদ বিন কাশেম। পরিশেষে দূতাবাসের পক্ষ থেকে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়।

(ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/প্রতিনিধি)