সীমান্তে একটি মৃত্যুও চাই না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০২২, ১৭:৫৬

সীমান্তে আমরা একটি মৃত্যুও চাই না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে যে বৈঠকগুলো হয় সবসময় সিমান্ত হত্যা বন্ধের বিষয়টি আমরা ব্যক্ত করি। সিট মহলগুলো কিছুদিন আগে বিনিময় হয়েছে, সম্প্রতি ভারতের দিল্লিতে বৈঠক হয়েছে, সেখানকার আলোচনায় দুই রাষ্ট্রই চায় সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে।

শনিবার দুপুরে লালমনিরহাট চার্চ অব গড উচ্চ বিদ্যালয়ের প্লাটিনাম জুবিলী (৭৫ বর্ষ পূর্তি ) উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, আমি নিজেও সীমান্তবর্তী একটি আসনের সংসদ সদস্য। পদ্মার ওপারে ভারত এপারে আমার নির্বাচনী এলাকা। সিমান্তে হত্যা বন্ধের চেষ্টা অব্যাহত আছে। এ ছাড়া সীমান্তবর্তী এলাকাগুলোতে সচেতনতা বাড়ানো প্রয়োজন। দুই রাষ্ট্রের বিধি বিধান রয়েছে যাতে ভিসা পাসপোর্ট ছাড়া কেউ না যান। অংকের হিসেবে সীমান্ত হত্যা কমে এসেছে। কিন্তু একটি মৃত্যুই অনেক, তাই আমরা সীমান্তে একটা মৃত্যুও চাই না। আশা করি সামনের দিকে শূন্যের কোঠায় নামবে।

এ সময় আরো বলেন, পরিবারে একজন সদস্য বাংলাদেশি ও আরেকজন ভারতীয়ও এরকমও কিন্তু আছে। এ বছরে নিশ্চিত করে বলতে পারি ২০-২১ সালের চেয়ে সীমান্তে এ বছর সীমান্ত হত্যা কম।তবে আমরা বলবো একটা মৃত্যুও চাইনা।

লালমনিরহাটের মোগলহাট স্থলবন্দরের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের সকল যোগাযোগ বন্ধ হয়ে গেলেও পাকিস্তান পরবর্তী সময় থেকে মোগলহাটের রেল লাইনটি চালু ছিলো। সেখান থেকে কয়লা আসতো তবে আমরা দুই-রাষ্ট্র মিলে পুরোনো যত যোগাযোগের পয়েন্টসগুলো রয়েছে তা পুনরায় চালু করবো। তবে সেখানে বিনিয়োগের প্রয়োজন হয়। এখানে যোগাযোগসহ সার্বিকদিকগুলো দেখতে হয়। আমি এখানকার চেম্বারের সঙ্গে বসবো তারা আমায় অনুরোধ করেছেন। অবশ্যই যদি এখানে যথেষ্ট ব্যবসায়ী চাহিদা থাকে আমদানি ও রপ্তানি। এখানকার ব্যবসায়ী প্রতিনিধি ও জনপ্রতিনিধিরা মনে করেন এটা চালু করা সম্ভব। আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে স্থলবন্দর চালু করার বিষয়টিকে প্রাধান্য দেওয়ার কথা জানাবো।

চার্চ অফ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী (প্লাটিনাম জুবিলী) উৎযাপন অনুষ্ঠানে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজার করিম স্বপন প্রমূখ। অনুষ্ঠানে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান সুজন ,মিশন স্কুলের প্রধান শিক্ষক সহিদার রহমানসহ বর্তমান সকল শিক্ষকবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, উক্ত প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষক, শিক্ষিকা ও প্রায় ৫ হাজার সাবেক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :