জেনেভায় মহান বিজয় দিবস উদযাপিত

প্রকাশ | ১৮ ডিসেম্বর ২০২২, ১৭:২৩

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ দূতাবাস কর্তৃক যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য দূতাবাস মিলনাতয়নে সকাল সন্ধ্যা মিলিয়ে দুই পর্বের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালের অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন এবং বাণী পাঠ ও বিশেষ প্রার্থনা করা হয়। সন্ধ্যায় আলোচনা শুরুতে মহান মুক্তি যুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর মহান স্বাধীনতা যুদ্ধের উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করাহয়।

সভায় বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ বর্তমান সরকারের বিভিন্ন সাফল্য ও সম্ভাব্য চ্যালেঞ্জ তুলে ধরেন। তারা বাংলাদেশের ইতিবাচক বিষয়গুলো তুলে ধরার পাশাপাশি নেতিবাচক প্রচারণা মোকাবেলায় প্রবাসীদের ভূমিকা জোরদার করার উপর আলোকপাত করেন। স্বাধীনতার পাঁচ দশকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার যে কোন প্রতিবেশী দেশের চেয়ে সামাজিক ও অর্থনৈতিক বিভিন্ন সূচকে অধিকতর সাফল্য অর্জন করেছে, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দৃশ্যমান।

বিজয় দিবস উদযাপন উপলক্ষে জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন স্থায়ী প্রতিনিধি সুফিউর রহমান।

নিকট ভবিষ্যতে উন্নয়নশীল দেশ কাতারে উত্তরণ ও জলবায়ু পরিবর্তনের পাশাপাশি ভূ-রাজনৈতিক কারণেও বাংলাদেশকে বেশ কিছু অভ্যন্তরীণ ও বৈদেশিক চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে এবং সেজন্য এখন থেকেই প্রস্তুতি গ্রহণ করতে হবে। উপস্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হক তার বক্তব্যে ১৯৭১ সালের বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময়ে স্নায়ুযুদ্ধকালীন পরিস্থিতি ও তৎপ্রেক্ষিতে জাতিসংঘের নিস্ক্রিয় ভূমিকার কথা তুলে ধরেন।

বর্তমান সরকারের আমলে বাংলাদেশের উন্নয়ন ইতিবাচক বিষয়গুলো তুলে ধরার পাশাপাশি নেতিবাচক প্রচারণা মোকাবেলায় প্রবাসীদের ভূমিকা জোরদার করার দাবি করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জমাদার নজরুল ইসলাম।

দেশের খেয়ে দেশের সকল প্রকার সুযোগ সুবিধা ভোগ করেও যে সমস্ত মোশতাকের প্রেতাত্মারা লবিষ্ট নিয়োগ করে বিদেশি প্রভুদের কাছে নিজের দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ষড়যন্ত্রে লিপ্ত, তাদের কঠোর হস্তে দমন করার দাবি করে সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান।

আরো বক্তব্য রাখেন ব্লগার অমি রহমান পিয়াল, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, উপদেষ্টা আব্দুর রব প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন- সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপদেষ্টা পলাশ বড়ুয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আকবর আলী, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল জুনায়েদ আইয়ানসহ আরো অনেক গন্যমান্য কমিউনিটি ব্যক্তিত্ব।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এলএ)