হিজাব পরায় বাংলাদেশি নারীকে হেনস্তার প্রতিবাদে ইতালিতে মৌন মিছিল

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২০ ডিসেম্বর ২০২২, ১৭:৫৮ | প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০২২, ১৩:৩৯

ইতালির ভেনিসের মারগেরাতে হিজাব পরায় মুসলিম বাংলাদেশি নারীকে নিয়ে খারাপ মন্তব্য এবং ছিড়ে ফেলার চেষ্টায় দেশটিতে মৌন মিছিল করেছে প্রবাসীরা। ভেনিসের প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে মৌন প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়। এতে ঘটনার সঙ্গে জড়িত নারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

জানা যায়, ইতালির সাগরকন্যা খ্যাত ভেনিসে প্রায় ১৫ হাজার প্রবাসী বাংলাদেশির বসবাস। এর মধ্য প্রায় পাঁচ হাজারের বেশি প্রবাসী পরিবার নিয়ে বাস করছেন। মুসলিম রীতি অনুসারে মুসলিম দেশের নারীরা হিজাব পরিধান করে চলাচল করে থাকেন।

গত সপ্তাহে ভেনিসের মারগেরাতে একজন মুসলিম বাংলাদেশি নারীর হিজাব নিয়ে খারাপ মন্তব্য এবং ছিড়ে ফেলার চেষ্টা করে কিছু উচ্ছৃঙ্খল নারী। ওই ঘটনায় ভেনিসে বসবাসরত সকল বাংলাদেশি পরিবার আতঙ্কিত হয়ে পড়েন।

ঘটনার পরপরই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয় এবং আক্রমকারী নারীদের বিরুদ্ধে মামলা করা হয়। এরই প্রতিবাদে ভেনিসের প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে মৌন প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়।

প্রায় পাঁচ শতাধিক প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণে এই প্রতিবাদ মিছিল ভেনিসের মেস্ত্রে স্টেশন থেকে শুরু হয়ে মেস্ত্রে কয়েন মার্কেটে গিয়ে শেষ হয়।

স্থানীয় বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক নেতারাও প্রতিবাদ জানান। সেই সঙ্গে ইতালির কয়েকজন স্থানীয় শীর্ষস্থানীয় নেতৃবৃন্দও এই ঘটনার নিন্দা জানান।

(ঢাকাটাইমস/২০ডিসেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :