ডিমের সঙ্গে যে খাবারগুলো খেলেই বিপদ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২১ ডিসেম্বর ২০২২, ১৩:৫৪ | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০২২, ১৩:৪০

ডিম অত্যন্ত পুষ্টিকর একটি খাবার। ডিমের মধ্যে নানা ধরনের ভিটামিন তো থাকেই, তার সঙ্গে থাকে ভালো মানের প্রোটিন। তাই এটি শিশু থেকে বয়স্ক- সকলেরই অত্যন্ত কাজে লাগে। তবে এই ডিমই ডেকে আনতে পারে বিপদ। কীভাবে জানেন?

ডিম এমন এক খাবার, যেটির আগে বা পরে অনেক কিছুই খেতে নেই। অনেকেই সেই কথা জানেন না। ফলে নানা রকমের সমস্যায় পড়তে হয়। জেনে নিন ডিমের সঙ্গে বা আগে-পরে কোন কোন খাবার একদম খাবেন না। খেলেই শরীরে নানা সমস্যা হতে পারে।

চা: শীতকালে চায়ের পরে ডিম খেলেই বিপদ। বিশেষ করে শীতকালে চায়ের পরে ডিম খেলে হজম প্রক্রিয়া অত্যন্ত স্লথ হয়ে পড়ে। ফলে বদহজম হওয়ার আশঙ্কা থাকে। তাই কোনোভাবেই চায়ের আশপাশে ডিম খাবেন না। খেলে সমস্যা হতে পারে।

চিনি: চিনি এবং ডিম একসঙ্গে পেটে গেলে অ্যামিনো অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়। তাতে পেটের নানা রকম সমস্যা হতে পারে। শিশুদের ক্ষেত্রে এই সমস্যা আরও মারাত্মক আকার নিতে পারে। তাই চিনি আর ডিম কখনো একসঙ্গে নয়।

মাছ: ডিম এবং মাছ দুটিই অত্যন্ত পুষ্টিকর। কিন্তু ডিম আর মাছ একসঙ্গে খেলে হতে পারে অ্যালার্জির সমস্যা। যাদের এই সমস্যা ইতোমধ্যে আছে, তারা এই দুটি খাবার একসঙ্গে খেলে বিপদে পড়তে পারেন।

পনির: ডিম এবং পনির- দুটিতেই উচ্চমাত্রায় প্রোটিন থাকে। ফলে দুটি একসঙ্গে খেলে শরীরে প্রোটিনের মাত্রা বেড়ে যেতে পারে। তাতে রক্তচাপ বৃদ্ধি থেকে নানা ধরনের সমস্যা হতে পারে। তাই এই দুটি কখনো একসঙ্গে খাবেন না।

কলা: অনেকেই সকালের নাস্তায় কলা এবং ডিম খান। কিন্তু জানেন কি, এই অভ্যাসই আপনার কোষ্ঠকাঠিন্যের মাত্রা বাড়িয়ে দিচ্ছে। তাই কখনো এই দুই খাবার একসঙ্গে খাবেন না। বিশেষ করে যাদের ইতোমধ্যে অম্বল এবং কোষ্ঠকাঠিন্যের ধাত আছে।

দুধ: সকালের নাস্তায় কলার মতোই অনেকে দুধের সঙ্গে ডিম খান। এটিও সঠিক অভ্যাস নয়। কারণ ডিমের সঙ্গে পনির খেলে যা যা সমস্যা হয়, এক্ষেত্রেও তাই হয়। তাই ডিম খাওয়ার পরে অন্তত এক ঘণ্টা পরে দুধ খান।

(ঢাকাটাইমস/২১ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :