এমবাপ্পেকে মেসিদের কাছে শিখতে বললেন ভিদাল

প্রকাশ | ২১ ডিসেম্বর ২০২২, ১৭:৫৯

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

আর্জেন্টিনার বিপক্ষে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে হ্যাটট্রিক করেও ফ্রান্সকে টানা দ্বিতীয় শিরোপা এনে দিতে পারেননি সময়ের অন্যতম সেরা তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। সেখানে গোল্ডেন বুট নিয়েই চুপ থাকতে হলো ২৪ বছর বয়সী এই ফুটবলার। আর দল হয়েছে রানারআপ।

পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স দেখানো এমবাপ্পেকে এবার খোঁচা দিলেন চিলিয়ান ডিফেন্ডার আর্থুরো ভিদাল। লাতিন আমেরিকার ফুটবল থেকে তাকে শিখতে বলেছেন এই ফুটবল তারকা।

অবশ্য ভিদালের খোঁচা দেওয়ার যথেষ্ট কারণ রয়েছে। চলতি বছরের শুরুর দিকে লাতিন আমেরিকার ফুটবল নিয়ে কটুক্তি করেছিলেন এমবাপ্পে। তিনি বলেছিলেন ইউরোপের ফুটবল থেকে লাতিন ফুটবল বেশ পিছিয়ে রয়েছে। বিশ্বমানের টুর্নামেন্ট খেলতে পারে না দেখে উন্নতি হচ্ছে না লাতিনদের।

সেই মন্তব্যের জের ধরে আগেও বেশ সমালোচিত হয়েছিলেন এমবাপ্পে। কিন্তু ২০১৮ সালের বিশ্বসেরাদের নিয়ে খুব বেশি কথা বলেননি কেউ। তবে এবার আর ছাড় দিতে রাজি নন ভিদাল। এমবাপ্পের শিরোপা হাতছাড়া হওয়ায় ধুয়ে দিয়েছেন মেসির সাবেক সতীর্থ আরতুরো ভিদাল। লাতিন আমেরিকানদের কাছ থেকে ফুটবলটা এমবাপেকে শেখার পরামর্শ দিয়েছেন তিনি। ভিদাল বলেন, ‘লাতিনদের কাছ থেকে ফুটবলটা শেখো, যারা ফুটবলটা উদ্ভাবন করেছে।’

উল্লেখ্য, কাতার বিশ্বকাপের এবারের আসরে গ্রুপ রানারআপ হয়েই দ্বিতয় রাউন্ডে উঠে ফ্রান্স। এরপর ক্রমান্বয়ে পোল্যান্ড, ইংল্যান্ড ও মরক্কোকে হারিয়ে টানা দ্বিতীয়বার ফাইনাল উঠে যায় ফরাসিরা। তবে ফাইনালে হেরে যায় মেসিদের কাছে। এবারের আসরে দুর্দান্ত ছিলেন এমবাপ্পে। সর্বোচ্চ আটটি গোল করে গোল্ডেন বুটও জিতে নেন তিনি।

অন্যদিকে লাতিন আমেরিকা অঞ্চল থেকে বাছাইপর্বই পার হতে পারেনি আর্থুরো ভিদালের চিলি। ফলে খেলতে পারেননি ফুটবলের বিশ্বমঞ্চে।

(ঢাকাটাইমস/২১ডিসেম্বর/এমএম)