পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে!

প্রকাশ | ২১ ডিসেম্বর ২০২২, ২০:১১

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে শিরোপা জিতে লিওনেল মেসি তার বিশ্বকাপ ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন। বয়স খেলার পক্ষে কথা না বলাই আগামী চার বছর পর বিশ্বকাপে দেখা যাবে না পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোকেও। হয়তো একই কাতারে অবস্থান করছেন ক্রোয়েট দলনেতা লুকা মদ্রিচও।
এবারের আসরে পর্তুগালের দীর্ঘদিনের অধিনায়ক রোনালদোকে অবহেলায় রেখেছিলেন কোচ ফার্নান্দো সান্তোস। কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে ১-০ গোলে পরাজয়ের পর কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন রোনালদো। 
ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারকে নিয়ে গুঞ্জন রয়েছে, কাতারই হয়তোবা তার শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। ক্রোয়েশিয়ার কাছে কোয়ার্টার ফাইনালে পেনাল্টিতে হেরে ব্রাজিলের বিদায়ের পর মানসিক ভাবে একেবারেই ভেঙ্গে পড়েছিলেন নেইমার। তখনই তিনি ইঙ্গিত দিয়েছিলেন হয়তো জাতীয় দলের জার্সি গায়ে তিনি শেষ ম্যাচটি খেলে ফেলেছেন। 
২০১৮ ব্যালন ডি’অর বিজয়ী লুকা মদ্রিচ ৩৭ বছর বয়সে বিশ্বকাপের নিজের শেষ ম্যাচ খেলেছেন। রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ এই মিডফিল্ডার বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। ক্রোয়েশিয়া টানা দ্বিতীয়বারের মত সেমিফাইনালে উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত আর্জেন্টিনার কাছে পরাজিত হয়ে তাদের তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ খেলতে হয়। 
রবার্তো লেভানডোস্কি ৩৪ বছর বয়সে খেললেন কাতার বিশ্বকাপ। শেষ পর্যন্ত তার বর্ণাঢ্য ক্যারিয়ারে বিশ্বকাপে গোলের দেখা পেয়েছেন। সৌদি আরবের বিপক্ষে গ্রুপ পর্বে তিনি বিশ্বকাপের প্রথম গোল করেন। কিন্তু বার্সেলোনার এই ফরোয়ার্ড এখনো নিশ্চিত নন আরো একটি বিশ্বকাপ খেলা তার পক্ষে সম্ভব হবে কিনা। শেষ ষোলতে পোল্যান্ড ফ্রান্সের কাছে পরাজিত হয়ে বিশ^কাপ থেকে বিদায় নেয়।
উরুগুয়ের আক্রমণভাগকে দীর্ঘদিন নেতৃত্ব দেয়া লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানির এটাই শেষ বিশ্বকাপ ছিল। যদিও কাতারে এই দুজনের কেউই গোল পাননি। ৩৫ বছর বয়সী সুয়ারেজ গ্রুপ পর্ব থেকে উরুগুয়ের বিদায়ে দারুণ হতাশ হয়েছেন। এছাড়া জার্মানি থমাস মুলার, বেলজিয়ামের এডেন হ্যাজার্ড, ওয়েলসের গ্যারেথ বেলকেও হয়তো আর দেখা যাবে না বিশ্বকাপে।

(ঢাকাটাইমস/২১ডিসেম্বর/এমএম)