২০২২ সালের জনপ্রিয় ট্রেন্ড ও ক্রিয়েটরস তালিকা প্রকাশ টিকটকের, শীর্ষে যারা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০২২, ২১:২৮

জনপ্রিয় শর্ট ভিডিও ও বিনোদন প্ল্যাটফর্ম টিকটক ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে ২০২২ সালে প্ল্যাটফর্মটির গ্লোবাল কমিউনিটির ট্রেন্ড, ক্রিয়েটর এবং বিশেষ মুহূর্তগুলো তুলে ধরা হয়েছে। যেখানে বাংলাদেশ থেকে চলতি বছরে জনপ্রিয় ভিডিওর তালিকায় শীর্ষে রয়েছেন সামিরা খান মাহি। এছাড়াও রয়েছেন সংগীত শিল্পী হাবিব ওয়াহিদ।

এ বছর বাংলাদেশে টিকটকের মাধ্যমে মানুষ নানা ধরনের অভিজ্ঞতা লাভ করেছে। নতুন কিছু টিপস, রান্নার মতো বিষয়গুলো শেখা হয়েছে, যার মাধ্যমে জীবনযাপন সহজ হয়েছে। এছাড়াও প্রিয় খেলার মুহূর্তগুলো উদযাপন করা হয়েছে, আমাদের মাথায় ঘুরতে থাকা সাউন্ডট্র্যাকের সঙ্গে নিজে নিজে গান গাওয়াসহ রয়েছে আরও অনেক কিছু।

টিকটকের প্রধান পরিচালন কর্মকর্তা ভেনেসা পাপাস বলেন, ‘আমাদের বৈশ্বিক কমিউনিটি যারা এই বছরে বিভিন্ন বিষয়কে ট্রেন্ড করে তুলেছে, নতুন নতুন সব আইডিয়া এনেছে, অন্যদের সঙ্গে সেগুলো শেয়ার করেছে, তাদের প্যাশন থেকে ক্যারিয়ার গড়ে তুলেছে তাদের আমরা সম্মানিত করেতে চাই। টিকটকের মাধ্যমে বিশ্বজুড়ে ১০০ কোটির বেশি মানুষ তাদের এসব সৃজনশীল কাজগুলো দেখেছেন এবং নিজেদের অভিজ্ঞতাকে অন্যদের সঙ্গে শেয়ার করে মজা করেছেন।

বাংলাদেশে টিকটকের ২০২২ সাল উদযাপনে আরও কিছু আসছে বলেও জানান তিনি।

বাংলাদেশ থেকে চলতি বছরে জনপ্রিয় ভিডিওর তালিকায় শীর্ষে রয়েছেন সামিরা খান মাহি। তিনি তার ভিডিওর মাধ্যমে দেখিয়েছেন কীভাবে প্রাণবন্ত থাকা যায়! এবছর জীবনমুখী শিক্ষামূলক জনপ্রিয় ভিডিওর তালিকায় সবার ওপর রয়েছেন জুবায়ের তালুকদার। তিনি বছরজুড়ে মোবাইল ক্যামেরার বিভিন্ন ট্রিকস শেয়ার করেছেন।

জনপ্রিয় গান এবং সাউন্ড ট্র্যাকের ভিডিওর তালিকায় শীর্ষে রয়েছেন জনপ্রিয় সংগীত শিল্পী হাবিব ওয়াহিদ এবং মুজার সম্মিলিত গান ‘বেণী খুলে’। বছরজুড়েই গানটি সবার মুখে মুখে শোনা গেছে।

তরুণ প্রতিভাবান টিকটক ক্রিয়েটরদের তালিকায় সবার প্রথমেই রয়েছেন ড. অনুরাধা দত্ত। পেশায় একজন চিকিৎসক হয়েও ফ্যাশন, লাইফস্টাইল এবং বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর রেসিপি নিয়ে কনটেন্ট তৈরি করে তিনি নিজেকে একজন বহুমুখী মেধাবী ক্রিয়েটর হিসেবে প্রতিষ্ঠিত করছেন। এবছর তিনি তার 'গেট রেডি উইথ মি’ ভিডিও দিয়ে ফলোয়ারদের মন জয় করেছে।

বছর জুড়ে বাংলাদেশের জনপ্রিয় সৃজনশীল টিকটক ট্রেন্ডের তালিকায় সবার ওপরে ছিল ‘পিক মাই মেকআপ’। ট্রেন্ডটি অনুসরণ জনপ্রিয় টিকটক ক্রিয়েটররা অসংখ্য ভিডিও তৈরি করেছেন।

জনপ্রিয় খাবারের ট্রেন্ড #FoodTok এর তালিকায় শীর্ষে ছিল সবার পছন্দের ‘ট্রাডিশনাল কাচ্চি’।

টিকটকের অভ্যন্তরীণ গবেষণা ও ট্রেন্ড বিশ্লেষণ করে এ রিপোর্টটি তৈরি করা হয়েছে। এতে ডেটা নেওয়া হয়েছে ২০২২ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত।

ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :