পর্তুগাল জাতীয় পরিষদে প্রথমবারের মতো বাংলাদেশ ফ্রেন্ডশিপ গ্রুপ গঠন

পর্তুগাল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০২২, ১৯:৪৫

বাংলাদেশ ও পর্তুগালের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আর দৃঢ় করতে পর্তুগালের জাতীয় পরিষদে শুক্রবার ১০ সদস্যবিশিষ্ট ‘বাংলাদেশ-পর্তুগাল পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’ গঠন করেছে বলে জানিয়েছেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান। পর্তুগিজ জাতীয় পরিষদের সহসভাপতি (ডেপুটি স্পিকার) ড. আদাঁও সিলভা ২১ ডিসেম্বর বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসানকে বিষয়টি অবহিত করেন।

সম্প্রতি পর্তুগালের বর্তমান ১৫তম জাতীয় সংসদ ‘পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’ প্রতিষ্ঠার জন্য বন্ধুত্বপূর্ণ দেশের তালিকা হালনাগাদ করে। সর্বমোট ৫৯টি দেশের এ তালিকায় দক্ষিণ এশিয়ার ৩টি দেশসহ মোট ১৪টি এশীয় দেশ রয়েছে এবং প্রথমবারের মতো বাংলাদেশ এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

এ মাসে ‘পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’সমূহের সদস্যদের নির্বাচিত করা হয়েছে। সদ্যগঠিত এই গ্রুপের সভাপতির দায়িত্ব পালন করবেন বর্তমান পর্তুগালের সংসদের ডেপুটি স্পিকার ড. আদাঁও সিলভা। এছাড়াও অন্য সদস্যদের মধ্যে বর্তমান ক্ষমতাসীন মধ্য-বামপন্থী পর্তুগাল স্যোসালিস্ট পার্টি (পিএস) থেকে ২জন সহসভাপতিসহ মোট চারজন, মধ্য-ডানপন্থী স্যোসাল ডেমোক্রেটিক পার্টি (পিএসডি) থেকে ৪ জন এবং ডানপন্থী শেগা পার্টি থেকে ১ জন সংসদ সদস্য রয়েছেন।

‘পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’সমূহ মূলত পর্তুগাল এবং এর বন্ধুত্বপূর্ণ দেশগুলোর জাতীয় সংসদের মধ্যে সংযোগ বৃদ্ধির মাধ্যমে বিদ্যমান সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়া, পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতা বৃদ্ধিকরণে পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপসমূহ নানা পদক্ষেপও গ্রহণ করে থাকে।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :