জয়পুরহাটে দখলদারদের কবলে পাটক্রয় কেন্দ্রের জায়গা

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০২২, ১২:৩৬

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অযত্ন, অবহেলা ও লোকবল সংকটের কারণে বন্ধ হওয়া গুল আহম্মেদ জুট মিলের দরজা, জানালা, টিনসহ আসবাবপত্র চুরি হয়ে গেছে অনেক আগেই। অবশিষ্ট আছে, পরিত্যক্ত ঘরগুলোর জরাজীর্ণ ইটের দেয়াল। সেই পরিত্যক্ত দেয়ালের ইট চুরি হচ্ছে রাতের আঁধারে। স্থানীয়দের অভিযোগ, জুট মিলের দরজা, জানালা, টিন ও ইট চুরি করে বিক্রি করছেন দুর্বৃত্তরা। তবে ধারণা করা হচ্ছে রাতের আঁধারে এলাকার মাদকসেবীরা জুট মিলের দরজা, জানালাসহ আসবাবপত্র চুরি করে বিক্রি করেছেন।

জুট মিলটির সবকিছু চুরি হওয়ার পরেও ক্ষান্ত হয়নি। দখলদারদের চোখ পড়েছে পরিত্যক্ত বিশালাকারের এই জুট মিলের সম্পত্তির উপরে। এখন টার্গেট জুট মিলের জায়গা দখলের। তোরজোর চলছে কে কিভাবে জুট মিলের জায়গা দখলে নিবে। বর্তমানে জয়পুরহাটের পাঁচবিবি পৌর শহরের পশুর হাটের দক্ষিণ পার্শ্বে অবস্থিত গুল আহম্মেদ জুট মিলের দৃশ্য এটি। দেখে বোঝার উপায় নেই এটি সরকারি সম্পত্তি। যে যার মত দখলে নিচ্ছেন। বিগত কয়েক বছর আগেও পরিত্যক্ত পাটক্রয় কেন্দ্রটি দেখভালের জন্য দায়িত্বে দেখা গিয়েছিল একজনকে। বর্তমানে পাটকলটি দেখভালের জন্য কেউ নেই। জুট মিলের ফাঁকা জায়গা এখন বাঁশ দিয়ে ঘিরে জায়গা দখলের মহোৎসব চলছে। এক পাশে ঘরবাড়ি অন্যদিকে ফাঁকা জায়গায় বাঁশ দিয়ে ঘিরে পাঁচবিবি পশুর হাটও বসছে।

জানাগেছে, পাঁচবিবি পাটক্রয় কেন্দ্রের সম্পত্তি আছে ৪ দশমিক ৯ হাজার ৮৪৩ একর। এরমধ্যে বেদখলী সম্পত্তি আছে ১ দশমিক ১২ একর। মন্ত্রনালয়ের তালিকায় খাদ্যগুদামসহ ১৩ জন দখলদারকে চিহ্নিত করা হলেও বর্তমানে আরো অনেক পরিবারের দখলে আছে এই জায়গা। অবৈধ দখলদার উচ্ছেদের জন্য আবেদন করলেও পরবর্তীতে তেমন সাড়া মেলেনি। বাংলাদেশ শিল্প প্রতিষ্ঠান জাতীয়করন আদেশ ১৯৭২ রাস্ট্রপতির আদেশ নম্বর ২৭,১৯৭২ এর অনুচ্ছেদ ১০ অনুসারে বাংলাদেশ জুট মিল কর্পোরেশনের (বিজেএমসি) প্রতিষ্ঠিত হয়।

পাট উৎপাদিত এলাকা কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করতে পাঁচবিবির পশুর হাটের দক্ষিণে গুল আহম্মেদ জুট মিল নামের এই পাট ক্রয় কেন্দ্রটি চালু করা হয়। স্থানীয় প্রান্তিক পর্যায়ে পাট চাষীদের পাটের ন্যায্য মূল্য নিশ্চিত করা, পাটের মূল্য স্থিতিশীল রাখা এবং বিদেশে পাটশিল্পের প্রসার ও মানোন্নয়নের লক্ষ্যে পাট ক্রয় ও বিপণের সাথে জড়িত বাংলাদেশ জুট মার্কেটিং কর্পোরেশন সহ পাঁচটি প্রতিষ্ঠানকে ১৯৮৫ সালের ১ লা জুলাই ৩০নং অধ্যাদেশ মুলে একীভূত করে সরকার বাংলাদেশ জুট কর্পোরেশন (বিজেসি) গঠন করে।

কিন্তু বিশ্ববাজারে পাটের চাহিদা হ্রাস পাওয়া, অব্যাহত লোকশান ও প্রশাসনিক প্রয়োজনে ৮ বছরের মধ্যে ১৯৯৩ সালে ২৪ নং আইন বলে বাংলাদেশ জুট কর্পোরেশনকে বিলুপ্ত করা হয়। বিলুপ্তির পর ১৯৯৩ সালের ১১ অক্টোবরে সংস্থাটির সম্পদ সম্পত্তি সমূহ বিক্রয় না হওয়া পর্যন্ত রক্ষণাবেক্ষণ এবং সংস্থা গুটানোর কার্যক্রম পরিচালনার লক্ষ্যে কর্মকর্তা কর্মচারী নিয়ে বিলুপ্ত সেল গঠন করা হয়। কিন্তু আজও বিলুপ্ত সংস্থার সম্পত্তি সমূহের বিক্রয় করা ও সংস্থা গুটানোর কাজ শেষ করা সম্ভব হয়নি।। বাংলাদেশ জুট কর্পোরেশন বিলুপ্তির পর গুল আহম্মেদ জুট মিল এখানে পাট ক্রয় করে। সরকার মিলগুলো বেসরকারি পর্যায়ে নিয়ে যাওয়ার পর থেকে পাঁচবিবির এই পাটক্রয় কেন্দ্রের গুদাম, অফিস ও কোয়ার্টারের প্রধান ফটক, দরজা জানালা টিন ও কাঠ রাতের আঁধারে পর্যায়ক্রমে চুরি হয়ে যায়।

পাঁচবিবি পৌরসভার কমিশনার আরিফ রাব্বানী ইস্তি বলেন, দেখভালের অভাবে গুল আহম্মেদ জুট মিলের সবকিছু চুরি হয়ে গেছে। বর্তমানে জুট মিলের জায়গা ঘিরে দখলের চেষ্টা চলছে। এভাবে চলতে থাকলে এক সময়ে জুট মিলের জায়গা টুকুও দখলদারদের দখলে যাবে। সংশিস্নষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ প্রয়োজন।

পাঁচবিবি বালিঘাটা ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তা মো. একরামুল হক বলেন, ৪ দশমিক ৬ হাজার ৭২২ একর সম্পত্তি জুট মিলের নামে রেকর্ড আছে। এরমধ্যে ১ দশমিক ২৯ একর সম্পত্তি অর্পিত 'ক' এর অংশ। এই সম্পত্তির মামলা বিচারাধীন থাকায় আমরা দেখাশুনা করি।

(ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :