পাঁচবিবির মেয়ে জাফরিনের সাফল্য

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২২, ১২:৪৪

জয়পুরহাটের পাঁচবিবির উচাই গ্রামের মেয়ে জাফরিন আক্তার চলতি বছর জাতীয় অ্যাথলেটিকসে অংশ গ্রহণ করে ডিসকাস থ্রো (চাতকি নিক্ষেপে) প্রথম স্থান অর্জন করেন এবং একই সঙ্গে সে ২৯ বছর আগের রেকর্ড ভেঙেছেন। ১৯৯৩ সালের জাতীয় অ্যাথলেটিকস আসরে ৪২.৯০ মি. দূরত্বে জ্যোৎসনা আফরোজ চাতকি নিক্ষেপ করেছিল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২০২২ সালের আসরে জাফরিন জ্যোৎসনাকে পেছনে ফেলে ৪৩.৪৯ মি. দূরত্বে চাতকি নিক্ষেপ করে ২৯ বছরের রেকর্ড ভেঙেছেন। মেয়ের কৃতিত্বে পরিবারের সবাই খুশি এবং সকলের দোয়া চেয়েছেন।

জাফরিন ছোটবেলা থেকেই বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিতেন। এসব প্রতিযোগিতায় অংশ নিতে তাকে প্রতিবেশীদের সমালোচনার পাত্র হতে হয়েছে। তিনি বলেন, আমাদের এলাকায় মেয়েরা শর্টস ও ট্রাউজার পরে অনুশীলন করায় অনেকেই বাঁকা চোখে তাকাত। অনুশীলন ছাড়া স্থানীয় বিভিন্ন গেমসে অংশ নিতাম এবং সফলও হয়েছি। পরে বিকেএসপিতে অনুশীলনের সুযোগ পাই সেই থেকে পথ চলা।

জাফরিন বলেন, আমার পছন্দের ইভেন্ট ছিল শটপুট কিন্তু আমার উচ্চতা (৫ ফুট ৯ ইঞ্চি) দেখে কোচ ডিসকাস থ্রোতে অংশ গ্রহণের পরামর্শ দেন। এরপর থেকে নিয়মিত এই ইভেন্টে অংশ নেই এবং বরাবর রেজাল্টও ভালো করি। ২০১৩ সালে বাংলাদেশ গেমস ও ২০১৪ সালে জাতীয় অ্যাথলেটিকসে অংশ নিয়ে সোনার পদকর পাওয়ার সুবাদে ২০১৬ সালে বাংলাদেশ নৌবাহিনীতে চাকরি হয়।

এরপর থেকে যতগুলো জাতীয় পর্যায়ে গেম্স অনুষ্ঠিত হয়েছে সবগুলোতেই প্রথম স্থান অর্জন করেছি। খেলাধুলার পাশাপাশি আমি ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম বিভাগে পাস করেছি।

ক্রীড়াবিদ জাফরিনের বাবা মো. জাহাঙ্গীর আলম একজন স্কুলশিক্ষক। একমাত্র ছোট ভাই শাহিউল আলম শুভ ভালো বাস্কেটবল খেলোয়াড় হওয়ায় বাংলাদেশ বিমানবাহিনীতে চাকরী হয়। ছোট বোন জাকিয়া সুলতানা সুটার ও ক্রিকেট খেলোয়ার হিসাবে বিকেএসপিতে প্রশিক্ষণ নিচ্ছেন। পরিবারের পক্ষ থেকে সব রকমের সমর্থন পেয়ে আমরা ৩ ভাইবোন খেলোয়ারি জীবন গড়ছি। আমার বাবা সব সময় খেলার ব্যাপারে যেমন স্বাধীনতা দিয়েছে বর্তমানে বিবাহিত জীবনে শ্বশুরবাড়ি থেকেও সমর্থন পাচ্ছি। আমার স্বামীও কোনো বাধা দেন না বরং উৎসাহ যোগান খেলাধুলায়। এখন আমার পারফরম্যান্স যথেষ্ট ভালো এতে এসএ গেমসেও পদক জেতার স্বপ্ন দেখছি। সেই লক্ষ্যে অনুশীলনের সুযোগ-সুবিধা ভালো পেলে অবশ্যই দেশকে ভালো কিছু দিতে পারব বলেন, জাফরিন।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এআর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :