বাবুল-ইলিয়াসের বিরুদ্ধে পিবিআই প্রধানের মামলা: কারা হচ্ছেন অভিযুক্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০২২, ০৯:১৭

সাবেক এসপি বাবুল আক্তার এবং বিদেশে অবস্থানরত সাংবাদিক ইলিয়াস হোসেনসহ চারজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার, যা দেশজুড়ে বেশ আলোচনার সৃষ্টি করে। এর আগে এসপি বাবুলকে স্ত্রী মিতু হত্যা মামলায় গ্রেপ্তার করে পিবিআই। এরপরই সাংবাদিক ইলিয়াস একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে তিনি দাবি করেন, স্ত্রী মিতু হত্যায় বনজ কুমার সাবেক এসপি বাবুলকে ফাঁসিয়েছে। পূর্ব শত্রুতার কারণে বনজ কুমার এই কাজ করেছেন। পরে ২৭ সেপ্টেম্বর ধানমন্ডি থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ও বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন পিবিআই প্রধান। বর্তমানে মামলা তদন্ত করছেন পরিদর্শক রবিউল ইসলাম।

মামলার বাকি দুই আসামির মধ্যে সাংবাদিক ইলিয়াস হোসেন দেশের বাইরে এবং সাবেক এসপি বাবুল আক্তার স্ত্রী মিতু হত্যা মামলায় কারাগারে রয়েছেন।

তদন্ত সংশ্লিষ্টরা জানিয়েছে, বনজ কুমারের করা মামলায় বেশ অগ্রগতি হয়েছে। বিভিন্ন আলামত ও বিশেষজ্ঞ মতামত হাতে পেয়েছে পুলিশ। দ্রুতই মামলার প্রতিবেদন দেওয়া হবে। তবে এখন পর্যন্ত কতজনকে অভিযুক্ত করে প্রতিবেদন দেওয়া হচ্ছে সে বিষয়ে জানা যায়নি। মামলায় অন্য দুই আসামি হলেন- বাবুল আক্তারের ভাই হাবিবুর রহমান লাবু ও বাবা মো. আব্দুল ওয়াদুদ মিয়া।

যা জানালেন তদন্ত কর্মকর্তা: মামলার তদন্ত কর্মকর্তা রবিউল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, ‘বর্তমানে মামলাটি তদন্তাধীন রয়েছে। যেহেতু ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে- এজন্য ইলেট্রনিক্স ডিভাইস, বিভিন্ন অডিও-ভিডিও এবং তথ্য উপাত্ত যাচাই-বাছাই করা হচ্ছে। এগুলো এখনো পুরোপুরি শেষ হয়নি। তবে খুব শীঘ্রই তদন্ত শেষ করে আদালতে প্রতিবেদন দেওয়া হবে।’

সিআইডিতে যে রিপোর্ট চাওয়া হয়েছিল তা পাওয়া গেছে জানিয়েছে পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘আমরা রিপোর্ট পেয়েছি। আর মামলায় এজারভুক্ত আসামি বাবুল আক্তারকে আমরা রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেছি। এতে মামলার সহায়ক বেশ কিছু তথ্য পাওয়া গেছে।’

মামলার অপর দুই আসামি (বাবুল আক্তারের ভাই ও বাবা) উচ্চ আদালত থেকে আগাম জামিন নিয়েছেন। এই দুইজনও কী মামলায় অভিযুক্ত হচ্ছে জানতে চাইলে রবিউল ইসলাম বলেন, ‘এখনই এ বিষয়ে কিছু বলা ঠিক হবে না। যেহেতু ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা, সেটা প্রমাণ করতে গেলে ইলেকট্রনিক্স ডিভাইজ নিয়ে প্রমাণ করে এরপর প্রতিবেদন দিতে হয়। ভুল ইনফরমেশনের মাধ্যমে বাদী কিংবা আসামিরা বিপদে পড়ুক এটা চাই না।’

অন্য প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ডিজিটাল ডিভাইসে কোনো বক্তব্য যদি উসকানিমূলক এবং রাষ্ট্রের ক্ষতিকরমূলক কিছু হয় তাহলে তাকে অভিযুক্ত করা যায়। সেই হিসাবে আমরা দেখছি তারা দুজন (বাবুলের ভাই ও বাবা) কোনো অপরাধ করেছে কিনা। চেষ্টা করছি তাদের অপরাধ প্রমাণ করার। যদি সম্পৃক্ততা প্রমাণ না হয় তাহলে কাউকে হয়রানি করা হবে না।’

মামলা এজাহারে যা বলা হয়:

মামলার এজাহারে উল্লেখ করা হয়, পুলিশের সাবেক এসপি বাবুল আক্তারের স্ত্রী মিতু হত্যা মামলার তদন্ত নিয়ে একটি ভিডিও প্রচার হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে পিবিআই প্রধানকে অভিযুক্ত করে মিথ্যা তথ্য প্রচার করা হয়। সেই তথ্য প্রচার করেন প্রবাসী ইলিয়াস হোসেন, বাবুল আক্তার ও তার ভাই হাবিবুর রহমান লাবুসহ চারজন। এসময় পিবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, ওই ভিডিওসহ সব কিছুই ভুয়া ও বানোয়াট। তাই আইনি প্রতিকার পেতেই এ মামলা করা হয়েছে।

২০১৬ সালের ৫ জুন সকালে চট্টগ্রাম নগরের নিজাম রোডে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার পথে দুর্বৃত্তদের গুলি ও ছুরিকাঘাতে খুন হন বাবুলের স্ত্রী মাহমুদা খানম মিতু। ঘটনার সময় এসপি বাবুল আক্তার ঢাকায় অবস্থান করছিলেন। চট্টগ্রামে ফিরে তিনি পাঁচলাইশ থানায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। পরে বাবুল আক্তারের দায়ের করা মামলায় মিতু হত্যাকাণ্ডে তারই সংশ্লিষ্টতা পায় পিবিআই।

এরপর গত বছরের ১২ মে আগের মামলায় চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন বাবুলকে প্রধান আসামি করে চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানায় মামলা করেন মিতুর বাবা। ওই দিনই মামলাটিতে বাবুলকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠায় পিবিআই। সেই থেকে কারাগারে আছেন বাবুল।

এদিকে বনজ কুমারসহ ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলার আবেদন করেন বাবুল আক্তার। তবে সে আবেদন খারিজ করে দেন আদালত। অভিযোগে বলা হয়, পিবিআই অফিসে ৫৩ ঘণ্টা বাবুলকে আটকে রেখে নির্যাতন ও জোর করে জবানবন্দি নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/এসএস/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

নাথান বমের স্ত্রী কোথায়

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

গুলিস্তান আন্ডারপাসে অপরিকল্পিত পাতাল মার্কেট অতি অগ্নিঝুঁকিতে 

সিদ্ধেশ্বরীতে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: তিন মাস পেরিয়ে গেলেও অন্ধকারে পুলিশ

রং মাখানো তুলি কাগজ ছুঁলেই হয়ে উঠছে একেকটা তিমিরবিনাশি গল্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :