শীতে কাঁধের ব্যথা নিরাময়ে মালাইকার দাওয়াই

প্রকাশ | ২৯ ডিসেম্বর ২০২২, ০৯:৪৭

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

দেশের বিভিন্ন অঞ্চলে তীব্র শীত ও ঘন কুয়াশা বিরাজ করছে। কনকনে শীতের সঙ্গে আছে হিমালয়ের দিক থেকে আসা শীতল সমীরণ। শীতের এ সময়ে অনেকেরই পেশিতে টান ধরে। বিশেষ করে সকালবেলা ঘুম থেকে উঠে দেখা যায় কাঁধে প্রচণ্ড ব্যথা!

দীর্ঘক্ষণ ঘাড় গুঁজে কাজ বা পড়াশোনা করার ফলে ঘাড়ে, কাঁধে ব্যথা হওয়ার সমস্যায় ভোগেন ছোট থেকে বড় সকলেই। প্রথম দিকে খুব একটা পাত্তা না দিলেও পরে এই সমস্যা এমন পর্যায়ে চলে যায় যে, ওষুধ বা ব্যথার মলম দিয়েও খুব একটা কাজ হয় না। শেষ কালে ফিজিওথেরাপির সাহায্য নেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। কারণ, হাত তুলতেই অসুবিধা হয়। কাঁধ থেকে হাতের উপরের পেশি শক্ত হয়ে যায়। কিন্তু যাঁরা শরীরচর্চা করেন, তাদের এই সমস্যা একটু হলেও কম হতে পারে।

ব্যায়ামের অভাব, কাঁধে ক্ষয়, ক্যালসিয়ামের অভাব, বেশি উঁচু বা বেশি নিচু বালিশে ঘুমানোসহ বিভিন্ন কারণে আমাদের ঘাড়ে ব্যথা বা টান লাগার মতো সমস্যা হতে পারে। ঘাড়ের মাংসপেশি ও সারভাইকাল কশেরুকার সুস্থতার জন্য প্রতিদিন কিছু সহজ ব্যায়াম অল্প সময়ে করে নেওয়া যায়, যেগুলো যোগব্যায়ামের সূক্ষ্ম ব্যায়ামের অন্তর্ভুক্ত। অভিনেত্রী মালাইকা অরোরাও কখনও কখনও কাঁধে ব্যথায় কাবু হন। তার ব্যক্তিগত যোগ প্রশিক্ষক সর্বেশ শশীর তত্ত্বাবধানে তিনি যে যোগচর্চা করেন, সেই ভিডিয়োই তিনি প্রায়ই ভাগ করে নেন তার সমাজমাধ্যমে। সেই সূত্রেই জানা গেল কোন তিন ব্যায়ামে সুরাহা মিলতে পারে কাঁধের এই ব্যথা থেকে।

গড়ুরাসন

এই ব্যায়ামটি দাঁড়িয়ে বা বসে দু’ভাবেই করতে পারেন। প্রথমে সুখাসনে বসুন। তার পর একটি হাত আর একটি হাতের তলা দিয়ে পেঁচিয়ে এমন ভাবে নিয়ে একত্রিত করুন, যেন প্রণামের ভঙ্গিতে রাখতে পারেন। এই ভাবে দিনে অন্তত পক্ষে ৫ বার ৫ মিনিট করে অভ্যাস করুন।

বিড়াল-গরুর মতো ভঙ্গি

এই আসন দেহের গঠনে ভারসাম্য রক্ষা করে। কাঁধের ব্যথা নিরাময়েও এই আসন বিশেষ ভাবে উপকারী। প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর, এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্তত পক্ষে ৫ মিনিট।

সেলাই করার মতো ভঙ্গি

বিড়ালের মতো ভঙ্গি থেকেই বাঁ হাত উল্টো দিকে বাড়িয়ে দিন। ডান হাত মাথার উপর দিয়ে তুলে মাটিতে রাখুন। কোমর সোজা থাকলেও দেহের উপরের অংশ বেঁকিয়ে এমন ভাবে রাখুন, যেন দেখলে মনে হয় সেলাই করা হচ্ছে।

ঢাকাটাইমস/২৯ ডিসেম্বর/আরজেড)