নাট-বল্টুর বদলে রেল সেতুতে কাঠের খিল!

প্রকাশ | ৩১ ডিসেম্বর ২০২২, ১৮:৪২

ফরমান শেখ, ভূঞাপুর (টাঙ্গাইল)

স্লিপার ক্লিপে নাট-বল্টুর (ডগ ক্লিপ) পরিবর্তে ব্যবহার হচ্ছে কাঠের খিল। এমন ঘটনা ঘটেছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের কালিহাতী উপজেলা অংশে বেশ কয়েকটি রেল সেতুতে। সেতুগুলোতে নষ্ট হওয়া লোহার ক্লিপে নাট-বল্টুর পরিবর্তে দেওয়া হয়েছে কাঠের খিল।

 

রেলপথ মেরামতে থাকা শ্রমিকদের ভাষ্য, নাট-বল্টু চুরি ও মরিচা ধরে নষ্ট হয়ে যায়। এতে রেল চলাচলে সুবিধায় কাঠের খিল লাগানো হচ্ছে। কাঠের খিলের কারণে ট্রেন চলাচলে কোনো অসুবিধা হবে না বলেও দাবি তাদের।

 

রেলওয়ে সূত্র জানায়, বঙ্গবন্ধু সেতু থেকে কালিহাতীর এলেঙ্গা পর্যন্ত ছোট-বড় ছয়টি রেল সেতু রয়েছে। এর মধ্যে প্রত্যেকটি সেতুর স্লিপার আটকানো হয়েছে লোহার ক্লিপ দিয়ে। সম্প্রতি কিছু ক্লিপ চুরি ও মরিচা ধরে নষ্ট হলে লোহার ক্লিপের পরিবর্তে কাঠের খিল লাগানো হয়।

 

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক রেলপথের উপজেলার এলেঙ্গা এলাকায় দেখা যায়, রেলপথ মেরামতে কাজ করছেন শ্রমিকরা। প্রতিটি রেল সেতুতেই স্লিপার আটকানো হয়েছে কাঠের খিল দিয়ে।

 

টাঙ্গাইল ঘারিন্দা স্টেশনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, কোনোভাবেই স্লিপার আটকানোর জন্য নাট-বল্টুর (ডক পিন) পরিবর্তে কাঠের খিল বা অন্যকিছু ব্যবহার করা যাবে না। কেননা যখন ট্রেন চলে তখন স্লিপারগুলো ওঠানামা করে। এজন্য এটি স্থির রাখতে ডক পিন বা নাট-বল্টু ব্যবহার করা হয়।

 

পশ্চিমাঞ্চল রেলওয়ে বিভাগীয় প্রকৌশলী-২ (পাকশী) বীরবল মন্ডল জানান, স্লিপার রেলের লোড বহন করে না। একটি স্লিপার অন্যটির সঙ্গে যেন না লাগে সে কারণে এখানে নাট-বল্টু (ডক পিন) ব্যবহার করা হয়। নাট-বল্টু বা ডক পিন নষ্ট হলে সেখানে কাঠের খিল ব্যবহার করা যায়। অনেক সময় চুরি রোধে ডক পিনের পরিবর্তে কাঠের খিল ব্যবহার করা হচ্ছে। এতে রেল চলাচলে কোনোরকম ঝুঁকি নেই বলেও দাবি করেছেন এ কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/কেএম)