শিক্ষক-শিক্ষার্থীরা সবজি দিয়ে তৈরি করল নয়নাভিরাম জাতীয় পতাকা

সুজন সেন, শেরপুর
 | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২৩, ১২:৩৫

ফসলের মাঠে সবজি দিয়ে জাতীয় পতাকার আদলে চিত্রকল্প ফুটিয়ে তুলে চমক সৃষ্টি করেছেন শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটর শিক্ষক ও শিক্ষার্থীরা। এই চিত্রকর্ম দেখতে জেলার বিভিন্ন এলাকা থেকে দর্শনার্থীরা এখন প্রতিনিয়ত ভিড় করছেন।

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খান বলেন, আমাদের শিক্ষক ও ছাত্ররা মিলে মহান বিজয়ের মাস উপলক্ষে সবজি দিয়ে জাতীয় পতাকা তৈরি করেছেন। পতাকার মাঝখানে লাল শাকের বৃত্ত দিয়ে বুঝানো হয়েছে লক্ষ শহীদের রক্ত ও সবুজ পালং শাক দিয়ে বুঝানো হয়েছে বাংলার প্রকৃতিকে।

অধ্যক্ষ সাইফুল আজম খান বলেন, শেরপুর কৃষি সমৃদ্ধ জেলা। এখানে বিভিন্ন ধরনের ফসল উৎপাদিত হয়। আমাদের শিক্ষার্থীরা নানা ধরনের ফসলের বীজতলা তৈরি করে জ্ঞান অর্জন করে থাকে। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন একখন্ড জমিও খালি রাখা যাবে না। এজন্য আমরা এটিআইয়ের পতিত পড়ে থাকা জমি কৃষি আবাদের আওতায় এনেছি। এতে আমাদের শিক্ষার্থীরা কৃষি কাজে ভূমিকা রাখতে পারবে।

সাইফুল আজম খান আরও বলেন, কলেজের শিক্ষকরা সাধারণত শিক্ষার্থীদের এসাইনমেন্ট করার জন্য প্রাকটিক্যালি ফিল্ডে নানা রকম ফসলের প্লট তৈরি করতে দেয়। এর ধারাবাহিকতায় এবার কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটর ছাত্র-শিক্ষকরা ফসলের মাঠে গেল ১৬ নভেম্বর এই পতাকা তৈরি করতে প্রাথমিকভাবে কাজ শুরু করে। এখন এটা দেখতে দূর-দূরান্তের দর্শনার্থীরা ভিড় করছে।

শিক্ষার্থী প্রতীক রহমান বলেন, স্যারদের নির্দেশনায় সবজি দিয়ে এ পতাকা তৈরি করেছি। বিভিন্ন জায়গা থেকে লোকজন তা দেখতে আসছেন এবং প্রশংসাও করছেন।

শেরপুর পৌর এলাকার খরমপুরের সাবিদ বলেন, প্রথমে শুনেছি কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা মিলে শাক-সবজি দিয়ে পতাকা বানিয়েছেন। পরে ড্রোন নিয়ে ছুটে এসেছি ভিডিও করতে। এখন এটা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিব।

চরশেরপুরের শোয়াইব রহমান বলেন, ফেসবুকের মাধ্যমে জানতে পেরেছি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের ছাত্ররা সবজি দিয়ে সুন্দর একটি জাতীয় পতাকা তৈরি করেছে। পরে আর দেরি না করে আসলাম পতাকা দেখতে।

(ঢাকাটাইমস/০২জানুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :