আন্তর্জাতিক বাণিজ্য মেলা: তৃতীয় দিনেও শেষ হয়নি স্টল নির্মাণ, হতাশ দর্শনার্থীরা

প্রকাশ | ০৩ জানুয়ারি ২০২৩, ২০:২৯

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসরের আজ মঙ্গলবার তৃতীয় দিনে দর্শনার্থী ও ক্রেতাদের অনেকটা সমাগম দেখা যায়। তবে এদিনেও অনেক স্টল সম্পন্ন হয়নি বলে হতাশা প্রকাশ করেন মেলায় আাসা দর্শনার্থী ও ক্রেতারা। অপরদিকে গাজীপুর বাইপাস এশিয়ান হাইওয়ে সড়কে দীর্ঘ ১৫ কিলোমিটার জুড়ে দীর্ঘ যানজটের কারণে এ সড়কে চলাচলকারী যাত্রী সাধারণ ও মেলায় আসা দর্শনার্থীদের পোহাতে হয়েছে চরম ভোগান্তি। 

মেলার তৃতীয় দিনে দেখা যায়, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সকালের সময়ে দর্শনার্থী ও ক্রেতা সমাগম কম থাকলেও বিকেল হতে শুরু করলে দর্শনার্থী ও ক্রেতাদের অনেকটা সমাগম বাড়তে থাকে। অনেকে কেনাকাটা করছেন অনেকে ঘুরে দেখছেন মেলার প্যাভিলিয়নে বসা বিভিন্ন রকমের পণ্যের স্টলগুলো। আবার অনেককে মেলায় ছবি তুলতে ব্যস্ত সময় পার করতেও দেখা যায়। তবে স্টল নির্মাণ কাজ সম্পন্ন না হওয়ায় অনেক দর্শনার্থী ও ক্রেতারা হতাশা প্রকাশও করেন। 

সরেজমিন ঘুরে দেখা যায়, গাজীপুর বাইপাস এশিয়ান হাইওয়ে সড়কের ভুলতা গাউছিয়া, কাঞ্চন সেতু এলাকা থেকে প্রায় ১৫ কিলোমিটার দীর্ঘ যানজট লেগে থাকতে দেখা যায়। অপরদিকে মেলার তৃতীয় দিনেও মেলার অনেক স্টল এখনো প্রস্তুত করতে পারেননি স্টল মালিকরা।

কথা হয় দিল্লি এন্ডিগ্রাপের মালিক মনোজ কুমারের সাথে তিনি বলেন, গতবার একটি স্টল নিয়েছিলাম এবার নিয়েছে। দালালের মাধ্যমে এবার ৮ লাখ টাকা দিয়ে একটি স্টল নিয়েছি। মেলা কতৃপক্ষের কম সময় দেওয়ায় এখনো স্টল নির্মাণ শেষ করতে পারিনি। গতবার অনেক লোকসান গুনতে হয়েছে। এবার কি হয় জানিনা। ঢাকার মত এখানে জমছেনা। জমবে কিনা জানিনা।     

রূপগঞ্জের গোয়ালপাড়া এলাকা থেকে এসেছেন নাইম মিয়া, হতাশা প্রকাশ করে তিনি বলেন, আগে ঢাকায় বসত বাণিজ্য মেলা। দুবছর ধরে আমাদের এলাকার পূর্বাচলে স্থায়ী প্যাভিলিয়নে বসানো হচ্ছে। গতবার সড়ক খারাপ ছিল অনেক। জানযট পোহাতে হয়েছে। এবার মনে করেছিলাম সড়ক নির্মাণ সম্পন্ন হয়েছে যানজটের ভোগান্তিতে পড়তে হবে না। কিন্তু তা আর হল কই একই অবস্থা এভাবে হতে থাকলে বাহিরের লোকজন আসার ইচ্ছে কমে যাবে। এর সমাধান করা উচিত কর্তৃপক্ষের। 

কুমিল্লা এলাকা থেকে আসা জয়নাল মিয়া বলেন, মেলার উদ্বোধনের দিন থেকে মেলায় আসার জন্য অধীর আগ্রহ শুরু হয় মেলা থেকে পন্য কেনাকাটা করবো। কিন্তু আজকে মেলায় এসে অনেকটা খারাপ লাগলো এখনো অনেক স্টল রেডিই হয়নি। তাও আবার সড়কে যানজটের ভোগান্তিত রয়েছে। মেলায় আসাটা বিফলে গেল। আবার আসার আগ্রহ হারিয়ে ফেললাম। 

মেলায় ওয়াল্টন স্টলের ম্যানেজার শাহিনুর রহমান বলেন, আজকে প্রথম দুদিনের চেয়ে দর্শনার্থী ও ক্রেতা সমাগম বেড়েছে। আমরা ক্রেতাদের ছাড়সহ জন্য বিভিন্ন প্রকার সুবিধাজনক অফার চালু করেছি। আশা করছি বেচাকেনা বাড়তে শুরু করবে।  

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব ইফতেখার আহম্মেদ চৈাধুরী বলেন, মেলা জমতে শুরু করেছে। আমরা দর্শনার্থী ও ক্রেতাদের সুবিধার্থে বাসসহ প্রশাসনিক সকল প্রকার সার্ভিস চালু করেছি। জানজট নিরসনে প্রশাসনিকভাবে সকল প্রকার উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করছি শিগগিরই এর সমাধান পাওয়া যাবে।   

উল্লেখ্য, এবারের আসরে সাধারন, প্রিমিয়াম, সংরক্ষিত, ফুড স্টল, ও রেস্তোরাঁসহ ১৩টি ক্যাটাগরিতে স্টল থাকবে। এ ছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে থাকবে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এবারের আসরে ১২টি দেশসহ ২৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। 

(ঢাকাটাইমস/৩জানুয়ারি/এআর)