শীতে শরীর গরম রাখে যেসব ব্যায়াম

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জানুয়ারি ২০২৩, ০৯:৫৫ | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০২৩, ০৯:৪০

প্রকৃতিতে জেঁকে বসেছে শীত। উত্তর দিগন্তে হিমালয়ের বরফচূড়া থেকে ছড়িয়ে পড়েছে হিমশীতল শৈত্যপ্রবাহ। কুয়াশার আস্তরণে রাস্তা-ঘাট, নির্জন বন-মাঠ আর নদীর কূল। কনকনে ঠান্ডা হাওয়ায় নাজেহাল অবস্থা অধিকাংশের। এই সময় সুস্থ থাকা সকলের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। শীতের সময় সর্দি, কাশি থেকে জ্বরের মতো সমস্যায় ভুগছেন অনেকেই। এই সমস্যার সঙ্গে আছে একাধিক জটিলতা। শীতের সময় সুস্থ থাকতে সবার আগে শরীর রাখুন গরম। দিনের শুরুতে এই কয়টি এক্সারসাইজ করতে পারেন। এতে শরীর গরম থাকবে। সারাদিন সব কাজে আসবে এনার্জি। দেখে নিন কী কী করবেন।

স্কিপিং

শরীর গরম রাখতে বেশ উপকারী হল স্কিপিং। রোজ এই ব্যায়াম করতে পারেন। প্রতিদিন সকালে স্কিপিং করুন। এতে সারা শরীরের মুভমেন্ট হয়। ফলে রক্তচলাচল ঠিক থাকে। সঙ্গে পেশী শক্ত হয়। আর এর সঙ্গে শরীর থাকবে গরম। মেনে চলুন এই বিশেষ টিপস।

পুশ আপ

পুশ আপ ব্যায়াম করলে শরীর এনার্জি আসে। উপুর হয়ে মাটিতে শুয়ে পড়ুন। এবার হাত রাখুন মাটিতে। হাতের ওপর ভর দিন আর পায়ের আঙুলের ওপর ভর দিয়ে শরীর ওপরের দিকে তলুন। এই অবস্থায় কোমড় ভাঙবেন না। শরীর রাখতে হবে টান টান। এভাবে একবার নীচে নামুন ও একবার ওপরে উঠুন। পুশ আপ করলে শরীর হবে শক্ত। আসবে এনার্জি।

স্কোয়ার্ট

রোজ নিয়ম করে স্কোয়ার্ট করুন। চেয়ারে বসার ভঙ্গিতে বসুন। তারপর তার শক্ত করে ধরুন। এই ভাবে আবার বসার চেষ্টা করুন। আবার দাঁড়ান। এতে মিলবে উপকার। স্কোয়ার্ট করলে পায়ের পেশি শক্ত হয়। তেমনই সারাদিন এনার্জি বজায় থাকবে। শরীর গরম থাকবে।

প্ল্যাঙ্ক

নিয়ম করে প্ল্যাঙ্ক করুন। রোজ সকালে দিন শুরু করুন ব্যায়াম করে। করতে পারেন প্ল্যাঙ্ক। এই ব্যায়াম করলে শরীর এনার্জি আসে। উপুর হয়ে মাটিতে শুয়ে পড়ুন। এবার কোনুই থেকে হাতের অংশ মাটিতে স্পর্শ করুন। এই ভাবে ওপর দিকে উঠুন। সেই ভঙ্গিতে ৩০ সেকেন্ড থাকুন। নিয়ম করে এই ব্যায়াম করুন। এতে মিলবে উপকার। প্রতিদিন দিন শুরু করুন এই চার এক্সারসাইজ দিয়ে। শরীর থাকবে সুস্থ। দূর হবে নানা শারীরিক জটিলতা। তেমনই আসবে এনার্জি। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। রোজ নিয়ম করে এক্সারসাইজ করুন। মিলবে উপকার।

শীতে শরীর গরম রাখতে কাজে বাইরে বের হলে যানবাহন না নিয়ে বেশ খানিকটা হাঁটুন, হেঁটে বাজার করুন, সিঁড়ি ভাঙুন। আলস্য কাটাতে বাড়িতে কায়িক পরিশ্রম করুন। যেমন ছাদে বাগান করুন বা ঘর পরিষ্কার করুন। করতে পারেন যোগব্যায়াম বা অ্যারোবিক ব্যায়াম। এসব ব্যায়ামে শরীর সুস্থ ও গরম থাকবে।

ঢাকাটাইমস/০৫ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :