বিএসএমএমইউতে চিকিৎসক এম এ জলিল চৌধুরীর বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশ | ০৭ জানুয়ারি ২০২৩, ২১:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ডা. এম এ জলিল চৌধুরী সম্পাদিত OSPESCA & IOE in Medicine গ্রন্থের তৃতীয় সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়েছে।  শনিবার  দুপুর ১টার দিকে ঢাকা ক্লাবে  এ অনুষ্ঠান হয়। বইটির মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদিন আহমেদ। 

 

বিএসএমএমইউর  উপাচার্য ছাত্র ও শিক্ষকদের জন্য নির্দেশনামূলক বক্তব্য দেন। তিনি মেডিকেল সাইন্সে OSPE এর গুরুত্ব তুলে ধরেন এবং OSPE বইটির সঙ্গে জড়িত পুরো দলকে অভিনন্দন জানান ।

 

অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে বিএসএমএমইউর  উপ-উপাচার্য ( প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমদ এবং মেডিসিন অনুষদের ডিন মাসুদা বেগম উপস্থিত ছিলেন। মেডিসিন বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষকদের সরব উপস্থিতি অনুষ্ঠানকে আরো প্রাঞ্জল করে তোলে।

 

চিকিৎসা কর্মক্ষমতার উচ্চমান বজায় রাখার জন্য মূল্যায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং চিকিৎসা শিক্ষা ও অনুশীলনের প্রতিটি পর্যায়ের একটি অবিচ্ছেদ্য অংশ OSPE (Objective Structured Practical Examination) বা SCA (Structured Clinical Assessment) একটি সংগঠিত মূল্যায়ন ব্যবস্থা যেখানে অভিন্ন এবং উদ্দেশ্যমূলকভাবে ক্লিনিকাল দক্ষতার মূল্যায়ন করা হয় OSPE দীর্ঘদিন ধরে বাংলাদেশসহ সারা বিশ্বে স্নাতক ও স্নাতকোত্তর মেডিকেল পরীক্ষার অংশ হিসেবে গ্রহণযোগ্যতা লাভ করেছে।

 

পোস্ট-গ্রাজ্যুয়েট শিক্ষার্থীদের জন্য OSPESCA এর উপর লিখিত “OSPESCA & IOE in Medicine” বইটির সম্পাদক অধ্যাপক ডা. এম এ জলিল চৌধুরী।

 

এছাড়াও বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) একজন কাউন্সিলর এবং অনারারি সেক্রেটারি ছিলেন তিনি মেডিসিনে দীর্ঘ, গৌরবময় কর্মজীবন ও শিক্ষকতায় অসংখ্য প্রশংসা এবং সম্মাননা লাভ করেছেন এই গ্রন্থটিতে অনেক উদ্যমী ও বিজ্ঞানমনস্ক শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টার ফল একদল তরুণ চিকিৎসক সদ্য প্রকাশিত তৃতীয় সংস্করণে অবদান রেখেছেন প্রতিটি স্টেশন সতর্কতার সাথে পর্যালোচনা এবং আপডেট করা হয়েছে অনুলিপি কমাতে, অনুরূপ স্টেশনগুলো একত্রিত বা নির্মূল করে নতুন আঙ্গিকে বিভিন্ন স্টেশন যোগ করা হয়েছে এই সংস্করণের অন্যতম উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো  Interactive Oral Examination (IOE) এর সংযোজন  IOE হলো গতানুগতিক মৌখিক পরীক্ষার একটি পরিবর্তিত রূপ।

বইয়ের মোড়ক উন্মোচন করে ও সবশেষে কেক কেটে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

(ঢাকাটাইমস/০৭ জানুয়ারি/এএ)