বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র সরবরাহের পরিকল্পনা শারক্বীয়ার, ৩ জঙ্গি গ্রেপ্তারের পর জানাল সিটিটিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ জানুয়ারি ২০২৩, ১৫:০৭ | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২৩, ১৪:৫৭

জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ সদস্যরা বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর কাছে অস্ত্র সরবরাহ করার পরিকল্পনা করেছিল বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, ‘জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ারর’ মাস্টার মাইন্ড পলাতক শামিন মাহফুজ দুর্গম পার্বত্য এলাকায় এই সংগঠনের সশস্ত্র প্রশিক্ষণের জন্য বিভিন্ন ধাপে অস্ত্র সংগ্রহ করছেন।’

রবিবার রাজধানীর কদমতলী এলাকায় বিশেষ অভিযান চালিয়ে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার তিন সদস্যকে গ্রেপ্তার এবং অস্ত্র ও বিস্ফোরক জব্দ করেছে ডিএমপির কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন (সিটিটিসি) বিভাগের একটি দল।

তাদের গ্রেপ্তারের পর সোমবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানালেন মো. আসাদুজ্জামান।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. কবীর আহাম্মদ, মো. ইয়াসিন ও আব্দুর রহমান ইমরান। তাদের কাছ থেকে তিনটি দেশীয় পিস্তল, ছয়টি একনলা বন্দুক, ১১ রাউন্ড গুলি, ১৪০ রাউন্ড সিসার তৈরি গুলি, দুই লিটার এসিড, গান পাউডার, তিন লিটার অকটেন, দুই কার্টুন ম্যাচ বক্স, এক কয়েল বৈদ্যুতিক তার, দুই বোতল দাহ্য রাসায়নিক পদার্থ, দুটি স্প্রে ক্যান, একটি লোহার করাত, স্কচ টেপ ও সুপার গ্লু, প্রশিক্ষণের পোশাক ও টুপি এবং হ্যান্ডস করাত ও ব্লেড জব্দ করা হয়। সংবাদ সম্মেলনে আসাদজ্জামান বলেন, ‘উগ্রবাদী জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার বিরুদ্ধে সিটিটিসির চলমান অভিযানের ধারাবাহিকতায় গত বছরের ২১ ডিসেম্বর পার্বত্য চট্রগ্রামের দুর্গম পাহাড়ি এলাকা থেকে মো. সাইফুল ইসলাম তুহিন ও মো. নাঈম হোসেনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই সংগঠনের অস্ত্র সরবরাহকারী হিসেবে কবির আহাম্মদকে শনাক্ত করে সিটিটিসি। পরবর্তীতে সিটিটিসির একটি আভিযানিক দল কবির আহাম্মদকে বান্দরবান জেলা থেকে গ্রেপ্তার করে। পরে তার কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থানার বাইশারী এলাকার দুর্গম পাহাড়ি অঞ্চলে অভিযান চালায়। অভিযানে মাটির নিচে লুকায়িত অবস্থায় দুটি প্লাস্টিকের ড্রাম থেকে অস্ত্র ও গোলাবারূদ উদ্ধার করা হয়।

আসাদুজ্জামান আরও বলেন, কবির জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়াকে অস্ত্র সরবরাহ করেছেন আর উদ্ধারকৃত অস্ত্রের কিছু অংশ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর কাছেও সরবরাহ করার পরিকল্পনা ছিল। তার বিরুদ্ধে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থানায় অস্ত্র মামলার তথ্য পাওয়া গেছে।’

কবির পুলিশকে জানান, জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার মাস্টর মাইন্ড পলাতক আসামি শামিন মাহফুজ পার্বত্য এলাকায় এই সংগঠনের সশস্ত্র প্রশিক্ষণের জন্য বিভিন্ন ধাপে অস্ত্র সংগ্রহের জন্য তার সঙ্গে যোগাযোগ করেন।

কবিরের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ডিএমপির কদমতলী থানা এলাকা থেকে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার দুই সক্রিয় সদস্য মো. ইয়াসিন ও আব্দুর রহমান ইমরানকে গ্রেপ্তার করা হয় বলে জানান সিটিটিসির প্রধান। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, ইয়াসিন এবং আব্দুর রহমান ইমরান জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সক্রিয় সদস্য। তারা দুজনেই পলাতক শামিন মাহফুজের ঘনিষ্ঠ সহযোগী। গ্রেপ্তারকৃত আব্দুর রহমান ইমরানের মাধ্যমে শামিন মাহফুজ বিভিন্ন সময় তার সাংগঠনিক আর্থিক লেনদেন সম্পন্ন করতেন। আর ইয়াসিন বিভিন্ন সময় শামিন মাহফুজের জন্য সেল্টার হাউজ ব্যবস্থাপনাসহ এই সংগঠনের উগ্রবাদী আদর্শে দীক্ষিত হয়ে কথিত হিজরতে যাওয়ার জন্য ব্যবহৃত সেল্টার হাউজ ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন।

তাদের বিরুদ্ধে রাজধানীর ডেমরা থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৯জানুয়ারি/এএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

সনদ জালিয়াতি: কারিগরি বোর্ডের ওএসডি চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বুথ ভেঙে নিরাপত্তাকর্মীকে হত্যা, বেরিয়ে এল রহস্য

জাল সার্টিফিকেট: প্রয়োজনে কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :