চাটমোহরে কৃষকদের বিক্ষোভ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২৩, ১৭:৫২

পাবনার চাটমোহরে সেচযন্ত্র মালিক ও বোরো চাষিদের মধ্যে দ্বন্দ্বের কারণে চাষাবাদ ব্যাহত হওয়ায় বিক্ষোভ করেছেন কৃষকরা।

সোমবার সকালে উপজেলার ছাইকোলা ইউনিয়নের বোয়াইলমারী গ্রামের শতাধিক কৃষক বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে অবস্থান নেন। তারা সরকার নির্ধারিত সেচ চার্জের বিনিময়ে বোরো আবাদের এক দফা দাবি জানান। সেচ চার্জ বাবদ আবাদকৃত ধানের চার ভাগের এক ভাগ আদায়কে কেন্দ্র করে সেচযন্ত্র মালিক ও বোরো চাষিদের মধ্যে এই দ্বন্দ্ব বলে ভুক্তভোগী কৃষকরা অভিযোগ করেন।

কৃষকদের অভিযোগে জানা গেছে, বোয়ালমারীর খলিশাগাড়ি বিলে সাবেক এমপি ও সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম সামসুদ্দিন খবিরের গভীর নলকূপ রয়েছে। দীর্ঘদিন ধরেই সেচযন্ত্র মালিক কৃষকদের সেচকার্য পরিচালনার জন্য পানি সরবরাহ করে আসছিলেন। কিন্তু এ বছর আবাদকৃত ধানের ৪ ভাগের এক ভাগ সেচ চার্জ হিসেবে দাবি করেছিলেন সেচপাম্প মালিক। ওই সময় কৃষকরা এর প্রতিবাদ করে এবং বিষয়টি উপজেলা চেয়ারম্যান, ইউএনওসহ বিভিন্ন জায়গায় মৌখিক অভিযোগ জানান।

সমস্যা সমাধানের জন্য গত ৫ জানুয়ারি (বৃহস্পতিবার) উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে সেচযন্ত্র মালিক এএকেএম সামসুদ্দিন খবির, উপজেলা চেয়ারম্যান আব্দুল হামিদ মাস্টার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ মহল, উপজেলা কৃষি কর্মকর্তা এ এ মাসুম বিল্লাহসহ অন্যরা বৈঠক করেন। সেখানে চাষিদের পক্ষের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

সভায় উভয় পক্ষের মতামত ও আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হয়, প্রতি বিঘা জমির সেচচার্জ হিসেবে কৃষক সেচ মালিককে ২ হাজার ২০০ টাকা প্রদান করবে। একইসাথে সেচযন্ত্র মালিক চলতি বোরো মৌসুমে গভীর নলকূপটি বোরো চাষিদের কাছে ছেড়ে দেবেন। তারা একটি কমিটি গঠন করে সেচযন্ত্র পরিচালনা ও আবাদ সম্পন্ন করবেন। এই সিদ্ধান্তের পর বোরো চাষিরা সেচযন্ত্র মালিকের সাথে দেখা করে গভীর নলকূপটি বুঝে দেওয়ার কথা বললে, সেচযন্ত্র মালিক কিছু শর্তারোপ করেন। এ নিয়ে ফের দ্বন্দ্ব শুরু হয়। ফলে বোরো ধানের আবাদ আবারও অনিশ্চিত হয়ে পড়ে। ফের সমস্যার উদ্ভব হওয়ায় সোমবার বোয়ালমারীসহ আশেপাশের শতাধিক কৃষক চাটমোহর পৌর শহরে বিক্ষোভ মিছিল করে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরের সামনে অবস্থান নেন। তারা দ্রুত সেচযন্ত্র চালু ও বোরো আবাদের পরিবেশ তৈরির দাবি জানান।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ মহল সেচযন্ত্র মালিকের প্রতিনিধি ও কৃষক প্রতিনিধিদের নিয়ে তার দপ্তরে বৈঠকে বসেন। বৈঠকে কৃষকদের দাবি-দাওয়া জানার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা সেচযন্ত্র মালিক একেএম সামসুদ্দিন খবিরের সাথে মোবাইল ফোনে আলোচনা করেন। আলোচনা শেষে ৪টি শর্তে সেচযন্ত্র মালিক আবাদে যেতে রাজি হন। চাষিরাও শর্ত মেনে বোরো আবাদ করবেন বলে জানান।

৪টি শর্তের মধ্যে রয়েছে,বোরো চাষিরা কমিটির মাধ্যমে সেচযন্ত্রের সবকিছু গ্রহণ করবে এবং আবাদ শেষে মালিককে বুঝিয়ে দেবেন, প্রতিমাসের বিদ্যুৎ বিল মালিকের নামে পরিশোধ করতে হবে, গভীর নলকূপের বিদ্যুৎ সংযোগ, ৪জন চালক ও ১জন সুপারভাইজারের বেতন, সেচযন্ত্র সংস্কার ও অন্যান্য খরচ বাবদ চাষিরা সেচযন্ত্র মালিককে ১ লাখ ৩৮ হাজার টাকা প্রদান করবেন এবং সরকার নির্ধারিত সেচ চার্জের অতিরিক্ত চার্জ গ্রহণ করা যাবে না। আগামী ১১ জানুয়ারি সেচযন্ত্র মালিক ও বোরো চাষিদের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হবে বলে সিদ্ধান্ত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ মহল সাংবাদিকদের বলেন, সমস্যার সমাধান করা হয়েছে। উভয় পক্ষ এতে সম্মত আছে। আশা করছি, বোরো আবাদ নির্বিঘ্নেই হবে।

(ঢাকাটাইমস/০৯জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :