ঢাকা উত্তরের চার স্কুলে চালু হবে ‘স্কুলবাস’

প্রকাশ | ১০ জানুয়ারি ২০২৩, ২০:৫০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

শিক্ষার্থীদের ব্যক্তিগত গাড়িতে আসা-যাওয়ার ফলে রাজধানীতে বাড়ে যানবাহনের চাপ। প্রতিদিনই দেখা দেয় অসহনীয় যানজট। সড়কে যানবাহনের চাপ কমাতে স্কুলগুলোতে বাস সার্ভিস চালু করতে কাজ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এরই ধারাবাহিকতায় মে মাস থেকে বনানীর চট্টগ্রাম গ্রামার স্কুলে শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিস চালু হচ্ছে।

মঙ্গলবার রাজধানীর বনানীতে চট্টগ্রাম গ্রামার স্কুলে শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে স্কুলবাস প্রবর্তন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় সভায় এ তথ্য জানান মেয়র মো. আতিকুল ইসলাম।

আতিকুল ইসলাম জানান, শিক্ষার্থীদের নিরাপত্তায় স্কুল বাসগুলোতে সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে। অ্যাপসের মাধ্যমে ট্র্যাকিং ব্যবস্থাও থাকবে। নিরাপত্তা ও স্কুলবাসের চালক ও স্টাফদের প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে। একটি হটলাইন নম্বর থাকবে যেটির মাধ্যমে অভিভাবকেরা সার্বক্ষণিক যোগাযোগ করতে পারবেন।

মেয়র বলেন, আমরা আশা করছি প্রথম ধাপে মে মাসে এই স্কুলে বাস চালু করতে পারব। পরবর্তীতে স্কলাস্টিকা স্কুল, স্যার জন উইলসন স্কুল ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল স্কুলেও বাস সার্ভিস চালু হবে জানান তিনি।

এসময় একজন অভিভাকের প্রশ্নের জবাবে ডিএনসিসি মেয়র বলেন, 'অনেক শিক্ষার্থী মিলে একটি স্কুল বাসে যাতায়াত করবে। যেখানে একজন শিক্ষার্থী একাই একটি গাড়ি ব্যবহার করে। তাই পুলিশের ট্রাফিক বিভাগককে আহবান করা হবে যেন সিগনালে স্কুল বাসকে অগ্রাধিকার দেয়া হয়। এছাড়াও স্কুল বাসে ওঠার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করা হবে। নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বারোপ করা হবে। কোনো বাস নষ্ট হয়ে গেলে সেক্ষেত্রে বিকল্প বাসের ব্যবস্থা থাকবে যেন দ্রুত সার্ভিস দেয়া যায়।'

মেয়র আরও বলেন, 'স্কুলের পাশে ৫০০ িমিটারের মধ্যে কোনো প্রকার অস্থায়ী দোকান-পাট থাকবে না। স্কুলবাসে শিক্ষার্থীরা যেন স্বাচ্ছন্দ্যে স্কুলবাসে ওঠা নামা করতে পারে সেজন্য স্কুলের পার্শ্ববর্তী এলাকায় গাড়ি পার্কিং বন্ধ করা হবে। আমরা সব দিক বিবেচনায় নিয়েই কাজ করছি।'

মেয়র বলেন, 'আজকে চিটাগং গ্রামার স্কুলে এসেছি। পরবর্তীতে স্কলাস্টিকা স্কুল, স্যার জন উইলসন স্কুল ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল স্কুলেও যাব শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে আলাপ করতে। অন্যান্য কিছু স্কুলও স্কুল বাস সার্ভিস চালু করতে আমাদের সঙ্গে যোগাযোগ করছে।'

মতবিনিময় সভায় অন্যান্যদের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোহাম্মাদ শরীফ উদ্দীন, পুলিশের ট্রাফিক বিভাগের প্রতিনিধি, চিটাগং গ্রামার স্কুল-ঢাকার প্রিন্সিপাল আছিয়া আলম চৌধুরীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ এবং অভিভাবকরা।

(ঢাকাটাইমস/১০ জানুয়ারি/এএ/ইএস)