মহেশপুরে মসজিদে ‘ভুতুড়ে বিদ্যুৎ বিল’, বিপাকে কমিটি

প্রকাশ | ১১ জানুয়ারি ২০২৩, ১৬:৪২

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি, ঢাকাটাইমস

 

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের কানাইডাঙ্গা ও রাখালভোগা গ্রামের জামে মসজিদে ভুতুড়ে বিদ্যুৎ বিল নিয়ে বিপাকে পড়েছেন মসজিদ কমিটি। এই দুই মসজিদের ৯০ মাসের বিদ্যুৎ বিল বকেয়া চেয়ে নোটিশ করেছে ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির মহেশপুর জোনাল অফিস।

নোটিশে ১৯৯৫ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত প্রায় ৯০ মাসের বিল বকেয়া দেখানো হয়েছে। তবে বর্তমান মসজিদ কমিটির অনেকেই এই ভুতুড়ে বিলের ব্যাপারে কিছুই জানে না। এদিকে এমন পরিস্থিতিতে প্রায় ৫০ হাজার টাকার বিল দেখে অনেকে অবাক হয়েছেন। তবে কীভাবে এত বিল পরিশোধ হবে তা জানেন না কেউ।

জানা যায়, ২০০৪ সালে পিডিবির বিল পরিশোধ প্রসঙ্গে প্রায় ৪২, ৫০০ টাকা বিল বকেয়া দেখিয়ে নোটিশ করা হয়েছিল ওই মসজিদ কমিটিকে। তবে ধর্ম মন্ত্রণালয় যেহেতু মসজিদের বিল পরিশোধ করে থাকে, সেহেতু এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি তৎকালীন মসজিদ কমিটির সদস্যরা। শেষে ১৮ বছর পরে আবারও একই পরিমাণ টাকা বকেয়া দেখিয়ে বিল পরিশোধে নোটিশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে রাখালভোগা মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আলম মন্ডল জানান, তারা জানে মসজিদের ১০০ ইউনিট পর্যন্ত ধর্ম মন্ত্রণালয় থেকে পরিশোধ করা হয় যেকারণে এ পর্যন্ত আমরা বিল পাইওনি এবং বিল পরিশোধও করিনি। এখন পল্লী বিদ্যুৎ থেকে বলা হচ্ছে বিল পরিশোধ না করলে তাদের বিরুদ্ধে মামলা হবে। তারা দুশ্চিন্তায় আছে।

একই কথা বলেন, কানাইডাঙ্গা মাঠপাড়া মসজিদের সাধারণ সম্পাদক আব্দুর রহমান। 

খোঁজ নিয়ে জানা গেছে, এ ধরনের অনেক বকেয়া বিলের নোটিশ পল্লী বিদ্যুৎ থেকে দেওয়া হয়েছে।   

মহেশপুর পল্লী বিদ্যুতের জোনাল ম্যানেজার অভিজিৎ শাহা বলেন, এসব বিল পিডিবির আওতাধীন থাকাকালীন সময়ের। ওই লাইন যখন পিডিবি থেকে পল্লী হয়েছে তখন পিডিবির তরফ থেকে ঐ মসজিদের নামে বকেয়া দেখানো হয়েছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই টাকা এখন আমাদেরকে আদায় করতে হচ্ছে।

মহেশপুর আবাসিক প্রকৌশলী জানান, তার অফিসের আওতাধীন মসজিদের বিদ্যুৎ বিল ১০০ ইউনিট পর্যন্ত ধর্ম মন্ত্রণালয় থেকে সমন্বয় করা। মসজিদ কমিটির কাছ থেকে কোনো বিল নেওয়া হয় না।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এসএ)