টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু শুক্রবার

ছৈয়দ আলম, কক্সবাজার
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৩, ২২:০৫

অবশেষে নানা নাটকীয়তার পর শুক্রবার থেকে টেকনাফ থেকে সেন্টমার্টিন নৌ-পথে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যায় কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জাহাজ চলাচলের সিদ্ধান্ত দেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

জেলা প্রশাসক জানান, বুধবার নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে আন্তঃমন্ত্রণালয়ের এক সভা অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও অধিদপ্তর, দপ্তরের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় টেকনাফ থেকে সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচলের বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত হয়, তারই আলোকে শুক্রবার সকাল থেকে দুটি জাহাজ চলাচলের অনুমতি দেয়া হয় এবং শনিবার থেকে লাইসেন্স ও ফিটনেস আছে- এমন সকল জাহাজ চলবে বলে জানান।

জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান জানান, এ ক্ষেত্রে জাহাজ কর্তৃপক্ষকে কিছু শর্ত দেয়া হয়েছে তা না মানলে জাহাজ চলাচলের অনুমতি বাতিল করা হবে।

শর্তগুলোর মধ্যে রয়েছে, ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নেয়া যাবে না। জাহাজে পর্যাপ্ত ঝুড়ি রাখতে হবে, যাতে চিপস বা কোন পলিথিন ও প্লাস্টিক সাগরে না ফেলে এবং প্রতিটি জাহাজে এ বিষয়ে সতর্কতামূলক প্লেকার্ড দিতে হবে। সেন্টমার্টিন দ্বীপের প্লাস্টিক বর্জ্য জাহাজে করে এপারে নিয়ে আসতে সাহায্য করতে হবে। পরিবেশ ও জীববৈচিত্র্য যাতে ধ্বংস না হয় এ বিষয়ে সচেতন করতে জাহাজে প্রচারণা চালাতে হবে। এরকম আরো কয়েকটি অবশ্যই পালনীয় শর্ত সাপেক্ষে জাহাজ চলাচলের অনুমতি দেয়া হয়েছে। যার ব্যত্যয় ঘটলে অনুমতি বাতিল করা হবে বলে জানান জেলা প্রশাসক। এদিকে খবর নিয়ে জানা গেছে, শুক্রবার সকালে এমভি পারিজাত ও এমভি রাজহংস নামে দুটো জাহাজ চলাচল করবে। শনিবার থেকে কেয়ারি গ্রুপের দুটি ও আটলান্টিক ক্রুজসহ বাকি জাহাজগুলো চলাচল শুরু করবে।

টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে চলাচলকারী জাহাজ মালিকদের সংগঠন সি-ক্রুজ অপারেটর অ্যাসোসিয়েশন বাংলাদেশের (স্কোয়াব) সভাপতি তোফায়েল আহমদ বলেন, ‘জেলা প্রশাসকের ছাড়পত্র পেয়েছি, শুক্রবার থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে আমাদের দুটি জাহাজ চলাচল শুরু করবে। শনিবার থেকে সাতটি জাহাজ চলবে।’

কেয়ারি ট্যুরস অ্যান্ড লিমিটেডের কক্সবাজার অফিসের ইনচার্জ নুর মোহাম্মদ ছিদ্দিকী জানান, শনিবার থেকে কেয়ারি ক্রুজ ও সিন্দাবাদ নিয়মিত চলাচল করবে। ইতোমধ্যে জাহাজ দুটি টেকনাফের দমদমিয়াঘাটে প্রস্তুত রয়েছে।

আটলান্টিক ক্রুজের কক্সবাজারস্থ ইনচার্জ নাসির উদ্দিন জানান, জেলা প্রশাসনের সব ধরনের অনুমতি মিলেছে। শনিবার থেকে টেকনাফ রুটে চলাচল করবে। ইতোমধ্যে জাহাজের বুকিং শুরু হয়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ‘দ্বীপের পর্যটক ব্যবসায়ীরা পর্যটক না আসাতে এমনিতে লোকসানে রয়েছেন। পর্যটকবাহী জাহাজ চলাচল শুরুর খবরে দ্বীপের সাধারণ মানুষ এবং ব্যবসায়ীরা খুশি। আমরাও পর্যটকদের প্রবাল দ্বীপে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছি।

প্রসঙ্গত, টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে ১৬ বছর ধরে পর্যটকবাহী জাহাজ চলাচল করলেও নাফ নদীর বিভিন্ন জায়গায় বালুচর জেগে উঠাসহ মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘর্ষের কারণে ১ নভেম্বর থেকে পর্যটক মৌসুমও টেকনাফ থেকে সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ ছিল।

২০২২ সালের ৩০ মার্চ থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ ছিল। ৯ মাস পর খুলল এই নৌরুট।

এ খবর ছড়িয়ে পড়ার দ্বীপবাসী ও পর্যটন সংশ্লিষ্টদের মাঝে উৎসবের আমেজ দেখা দিয়েছে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :