চাঁদপুরে কেশরাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২৩, ১৯:১০

কেশরাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন করেছেন বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা। চাঁদপুরের সীমান্তবর্তী উপজেলা শাহরাস্তির রাগৈ ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল কেশরাঙ্গা গ্রামের পাটোয়ারী বাড়ির মরহুম টুকা মিয়া পাটোয়ারীর স্ত্রী রত্তন বানু মোহরানার সম্পত্তি থেকে দানকৃত ৩৪ শতাংশ সম্পত্তিতে ১৯১৮ সালে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

শুক্রবার দুপুরে উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম।

তিনি বক্তব্যে বলেন, শতবর্ষী একটি প্রাথমিক বিদ্যালয়ের উদযাপন অনুষ্ঠানে থাকতে পেরে আমার খুবই ভাল লেগেছে। প্রত্যন্ত অঞ্চলের এই বিদ্যালয়টি গ্রামীণ শিক্ষায় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন দেশ-বিদেশে প্রতিষ্ঠিত। আজকের এই আনন্দঘন পরিবেশে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা হয়েছে এবং তাদের স্মৃতিচারণ করেছেন।

তিনি বলেন, আমরা যে চেতনায় জীবনকে উৎসর্গ করার প্রস্তুতি নিয়ে মুক্তিযুদ্ধে গিয়েছিলাম এবং এদেশের আপামর জনতা জীবনের ঝুঁকি নিয়ে আমাদের সহযোগিতা করেছিলেন, এই যুদ্ধ আমার একার যুদ্ধ নয়, এটি কোন সামরিক অভিযান নয়, এই যুদ্ধ ছিল জনগণের যুদ্ধ। পৃথিবীর ইতিহাসে শুরু থেকে আজ পর্যন্ত জনগণের অংশগ্রহণ ছাড়া কোন দেশ স্বাধীন কিংবা মুক্তিযুদ্ধ হয়নি, এখনও হচ্ছে না, ভবিষ্যতেও পৃথিবীর কোন দেশে জনগণকে বাদ দিয়ে মুক্তিযুদ্ধ হবে না। মুক্তিযুদ্ধ মানেই জনগণের যুদ্ধ। আর ১৯৭১ সালে আমরা জনগণকে সাথেই নিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছি। সেই স্বাধীন বাংলাদেশে আজ আমি জনগণের সামনে দাঁড়িয়ে বক্তব্য রাখতে পারছি।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও উদযাপন কমিটির আহবায়ক মুস্তাফিজুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লার চেয়ারম্যান প্রফেসর মো. জামাল নাসের, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসরিন জাহান চৌধুরী ও শাহরাস্তি পৌরসভা চেয়ারম্যান হাজী আবদুল লতিফ।

অনুষ্ঠানে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন ৯৫ বছর বয়সী প্রাক্তন শিক্ষার্থী মো. ওমর ফারুক এবং স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাতেমা আক্তার।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি সেক্টর কমান্ডার মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম এমপিকে আয়োজকদের পক্ষ থেকে শতবর্ষ উদযাপনের সম্মাননা স্মারক প্রদান করেন।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :