সুনামগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২৩, ২০:৩৪

সুনামগঞ্জের তাহিরপুরের টেকেরঘাট সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের গুলিতে দেলোয়ার হোসেন (২৭) নামে বাংলাদেশি এক যুবক গুরুতর আহত হয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে সুনামগঞ্জ সদর হাসপাতাল থেকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

শুক্রবার দুপুর ২টার দিকে উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়ন বুরুঙ্গা ছড়া এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় হনুফা বেগমকে (৫৭) বিএসএফ বেধড়ক মারধরে গুরুতর আহত করা হয়।

আহত দেলোয়ার তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের সীমান্ত গ্রাম বুরুঙ্গা ছড়ার আব্দুর রশীদের ছেলে ও বুরুঙ্গাছড়া গ্রামের সিরাজ মিয়ার স্ত্রী হনুফা বেগম (৫৭)।

গুলিতে ও মারধরের আঘাতে আহতের এ ঘটনরা সত্যতা নিশ্চিত করেছেন ট্যাকেরঘাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আরিফ আহমেদ।

স্থানীয়রা জানায়, বাংলাদেশ-ভারত সীমান্তের মেইন পিলার ১১৯৯ এর থ্রি-এস সাব-পিলার সংলগ্ন জিরো লাইনে থাকা (শূন্য রেখা) পাহাড়ি সূরঙ্গের পানিতে শুক্রবার দুপুর ২টার দিকে গোসল করতে যান উপজেলার বুরুঙ্গাছড়া গ্রামের সিরাজ মিয়ার বয়োবৃদ্ধা স্ত্রী হনুফা বেগম (৫৭)। ওই সময় ভারতের মেঘালয় স্টেইটের শিলং-১৯৩ ব্যাটালিয়নের বিএসএফ বড়ছড়া কোম্পানি হেডকোয়ার্টারের টহল দলে থাকা এক বিএসএফ সদস্য হনুফা বেগমকে লাঠি দিয়ে পিঠিয়ে আহত করেন। দেলোয়ার গ্রামের বয়োবৃদ্ধা মহিলাকে পেটানোর ঘটনায় এগিয়ে গিয়ে বিএসএফ সদস্যকে বাধা দিলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে এ প্রেক্ষিতে এর কিছুক্ষণ পর বাংলাদেশ-ভারত সীমান্তের মেইন পিলার ১১৯৯ এর থ্রি-এস সাব-পিলার সংলগ্ন জিরো লাইনে থাকা (শূন্য রেখা) সংলগ্ন বাংলাদেশি নাগরিক দেলোয়ারের প্রতি টহল দলে থাকা ক্ষুব্ধ এক বিএসএফ সদস্য দেলোয়ারকে লক্ষ করে গুলিবিদ্ধ করে তাকে আহত করে ফেলে রেখে চলে যায়।

খবর পেয়ে ২৮-বিজিবির সুনামগঞ্জের তাহিরপুরের টেকেরঘাট কোম্পানি সদরের একটি টহল দল ও ট্যাকেরঘাট পুলিশ ফাড়ির ইনচার্জ এসআই আরিফ ঘটনাস্থলে পৌছার পূর্বেই বিএসএফ সদস্যরা ভারতীয় সীমানায় চলে যায়।

টেকেরঘাট (বিজিবি)র কোম্পানি সদরের দায়িত্বপ্রাপ্ত নায়েব সুবেদার জাফর আহমেদ বিএসএফ কর্তৃক এক বাংলাদেশি নাগরিক গুলিবিদ্ধ হওয়ার ঘটনাটি নিশ্চিত করেন। এ ঘটনার প্রেক্ষিতে বিকাল ৫টা থেকে ঘণ্টাব্যাপী পতাকা বৈঠক করে বিএসএফ ও বিজিবি। পতাকা বৈঠকে ভারতের কোম্পানি কমান্ডার দিলীপ সিং-এর নেতৃত্বে ৭ জন ও বাংলাদেশ পক্ষে ট্যাকেরঘাট বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার জাফর আহমেদের নেতৃত্বে ৭ জন আন্তর্জাতিক সীমান্ত পিলার ১১৯৯ পিলার সংলগ্ন স্থানে বিকাল পতাকা বৈঠক করে।

সীমান্তের স্থানীয় এলাকাবাসী জানান, উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়ন কলাগাও, ঝঙ্গল বাড়ি লালঘাট এলাকা দিয়ে প্রতিদিন রাতে ও দিনে প্রকাশ্যে সীমান্তের চিহ্নিত চোরা কারবারিরা পুলিশ, বিজিবি, কাস্টমস ও সাংবাদিকের নামে প্রতি বস্তা তিন শত টাকা তুলে সীমান্তের সোর্স পরিচয়ধারী কয়েকজন ব্যক্তি তাদের নামে রয়েছে একাধিক মামলা। প্রতি বস্তা কয়লার বাজার মূল্য ১২শ থেকে ১৩শ টাকা। তারা সবার সাথে কথা বলে গ্রিন সিগনাল দিলেই প্রথমে ভারত থেকে বাংলাদেশের সীমান্তে এনে জঙ্গলে জমা রাখে পরে বিভিন্ন ডিপোতে নিয়ে যায়।

সুনামগঞ্জ-২৮ বিজিবি পরিচালক মাহবুবুর রহমান জানান, বিএসএফ-র গুলিতে এক যুবক কোমরে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন তাকে সুনামগঞ্জ সদর হাসপাতাল থেকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে বিকালে ৫টার দিকে পাঠানো হয়েছে ও মারধরে এক নারী আহত হয়েছেন। আমি এই বিষয়ে খোঁজ নিচ্ছি কেন এমনটা হলো।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :