কোন লক্ষণগুলো দেখে বুঝবেন ডায়াবেটিসে আক্রান্ত

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩, ১৩:৪২ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ১০:৪১

অনিয়মিত খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার কারণে গোপনেই শরীরে বাসা বাঁধছে নানা রোগ। ডায়াবেটিসও এমনই একটি রোগ, যার প্রধান কারণ আপনার অস্বাস্থ্যকর জীবনযাত্রা। ব্লাড সুগার বাড়ার কারণে শরীরে নানা জটিলতা দেখা দেয়। চোখ, কিডনি, লিভার, হার্ট ও পায়ে বিভিন্ন সমস্যা দেখা দিতে শুরু করে। আর ডায়াবেটিসের হাত ধরে বাসা বাঁধে কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো সমস্যা। এমনকি ডায়াবেটিস প্রাণঘাতীও হতে পারে।

ডায়াবেটিস এক ধরনের মেটাবলিক ডিজঅর্ডার। মানুষ যখন খাবার গ্রহণ করে, তখন শরীরের প্যানক্রিয়াস থেকে ইনসুলিন নিঃসৃত হয়। ইনসুলিনের কাজ হলো যে খাবার খাওয়া হচ্ছে সেটির অতিরিক্ত গ্লুকোজ কমিয়ে দেওয়া। যখন ইনসুলিনের উৎপাদন কমে যায় বা ইনসুলিন উৎপাদন হওয়ার পরও যখন কাজ করতে পারে না, তখন শরীরে অতিরিক্ত গ্লুকোজ থাকে। সেই অবস্থাকেই বলা হয় ডায়াবেটিস।

ডায়াবেটিস সাধারণত দুই ধরনের হয়ে থাকে। টাইপ ওয়ান ডায়াবেটিস ও টাইপ টু ডায়াবেটিস।

টাইপ ১ ডায়াবেটিসের চেয়ে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বেশি। টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তরা নিয়ম মেনে চললেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে পারেন। তাদের ইনসুলিনের প্রয়োজন হয় না।

টাইপ ওয়ান ডায়াবেটিসে অগ্ন্যাশয় থেকে ইনসুলিন উৎপাদন বন্ধ হয়ে যায়। তখন রক্তের প্রবাহে গ্লুকোজ জমা হতে শুরু করে। বিজ্ঞানীরা এখনও বের করতে পারেনি কী কারণে এরকমটা হয়। তবে তারা বিশ্বাস করেন যে এর পেছনে জিনগত কারণ থাকতে পারে। অথবা অগ্ন্যাশয়ে ভাইরাসজনিত সংক্রমণের কারণে ইনসুলিন উৎপাদনকারী কোষগুলো নষ্ট হয়ে গেলেও এমন হতে পারে। যাদের ডায়াবেটিস আছে তাদের ১০ শতাংশ এই টাইপ ওয়ানে আক্রান্ত।

টাইপ ২ ডায়াবেটিস হলো জীবনধারার রোগ। এর জন্য দায়ী হলো ওজন বৃদ্ধি, অস্বাস্থ্যকর খাবার ও শারীরিক নিষ্ক্রিয়তা। প্রাথমিক অবস্থায় যদি এটি চিকিৎসা করা না হয় তাহলে টাইপ ২ ডায়াবেটিস জীবনের জন্য হুমকিস্বরূপ হতে পারে।

টাইপ টু ডায়াবেটিসে যারা আক্রান্ত তাদের অগ্ন্যাশয়ে যথেষ্ট ইনসুলিন উৎপন্ন হয় না অথবা এই হরমোনটি ঠিক মতো কাজ করে না। সাধারণত মধ্যবয়সী বা বৃদ্ধ ব্যক্তিরা টাইপ টু ধরনের ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকেন। বয়স কম হওয়া সত্ত্বেও যাদের ওজন বেশি এবং যাদেরকে বেশিরভাগ সময় বসে বসে কাজ করতে হয় তাদেরও এই ধরনের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হলে তা বেড়ে যাওয়ার উপসর্গগুলোকেও চিনে রাখা জরুরি। না হলে আগাম সতর্কতা অবলম্বন করা অসম্ভব। সাধারত, শরীরের বেশ কিছু লক্ষণের প্রতি সজাগ থাকলেই এই অসুখ সম্পর্কে সচেতন হওয়া যায়।

রক্তে ইনসুলিনের অভাবই ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। চিকিৎসকেরা বলছেন, জীবনযাত্রায় খানিক পরবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। তার জন্য প্রতিদিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা, ডায়েটে আনতে হবে বদল। যে কোনো শারীরিক সমস্যা যদি প্রাথমিক অবস্থায় ধরা যায়, তা হলে চিকিৎসা শুরু করতেও অনেক সুবিধা হয়। মাথা ঘোরা, ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি ঝাপসা হওয়ার মতো কিছু প্রাথমিক লক্ষণ জানান দেয় ডায়াবেটিস বাসা বেঁধেছে শরীরে। কোন লক্ষণগুলো দেখে বুঝবেন রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়েছে।

চোখ

ডায়াবেটিস হলে প্রথম ইঙ্গিত দেয় চোখ। শর্করা রেটিনার উপর প্রভাব ফেলে। চোখের সামনেটা ঝাপসা হয়ে যাওয়া, দৃষ্টিশক্তি কমে যাওয়া— ডায়াবেটিসের সাধারণ লক্ষণ এটি। কোনও কারণ ছাড়াই চোখে এই সমস্যাগুলো দেখা দিলে করতে শর্করার মাত্রা পরীক্ষা করান। কারণ, শর্করার মাত্রা বাড়লে সাধারণত এমন হয়।

পায়ের পাতা

ডায়াবেটিসের লক্ষণ ফুটে ওঠে পায়েও। ডায়াবেটিস হলে স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। তার প্রভাব পড়ে পায়েও। পায়ের পাতায় র‌্যাশ, চুলকানি, পা ফুলে যাওয়ার মতো সমস্যাগুলো দেখা দেয়। পায়ের পাতায় রক্ত চলাচলও ব্যাহত হয় অনেক সময়ে।

কিডনি

রক্তে শর্করার মাত্রা বাড়লে কিডনির ক্ষতির আশঙ্কা সবচেয়ে বেশি। প্রস্রাবে প্রোটিনের পরিমাণ বেড়ে যায়। বার বার মূত্রত্যাগের বেগ আসে। পেটেব্যথা, প্রস্রাবে দুর্গন্ধ ডায়াবেটিসের ইঙ্গিত করে। অনেক দিন ধরে এই উপসর্গগুলো দেখা দিলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

মাড়ি

ডায়াবেটিসের আরও একটি লক্ষণ হল মাড়ি থেকে রক্তপাত। ডায়াবেটিসের মাত্রা খুব বেশি হলে এমন হয়। শুধু রক্তপাত নয়, মাড়ি সংক্রান্ত যে কোনও সমস্যা দেখা দিলেই এক বার ডায়াবেটিসের মাত্রা পরীক্ষা করিয়ে নিন। ডায়াবেটিস হলে মুখের মধ্যে ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে যায়। ফলে রক্ত বেরোনো ছাড়াও, প্রবল ব্যথাও এর লক্ষণ হতে পারে।

এছাড়াও ডায়াবেটিসে রয়েছে কিছু অজানা উপসর্গ যা দেখলেই সতর্ক হতে হবে।

ঘাড়ের চারপাশে হঠাৎ কালো ছোপ লক্ষ করছেন? এটা কিন্তু ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।

ডায়াবেটিসে আক্রন্ত হলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। এ ক্ষেত্রে রোগী ঘন ঘন ভাইরাস বা ব্যক্টেরিয়ার আক্রমণে সংক্রমিত হতে পারেন। তাই ঘন ঘন যৌনাঙ্গের সংক্রমণ, ত্বকের সংক্রমণের শিকার হলে একটু সতর্ক হন। ডায়াবেটিসের রক্ত পরীক্ষাটি করিয়ে নিন।

ডায়েট বা শরীরচর্চা করা ছাড়াই ওজন কমে যাচ্ছে। খুশি হওয়ার প্রয়োজন নেই। এটিও হতে পারে ডায়াবেটিসের লক্ষণ।

যৌনআসক্তি কমে যাচ্ছে? ডায়াবেটিসের অজানা উপসর্গের মধ্যে এটিও অন্যতম লক্ষণ।

শীতকালে ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। তবে যদি দেখেন ত্বকের ঠিকমতো পরিচর্যার পরেও চামড়া থেকে খোসা উঠতে শুরু করেছে, খুব বেশি চুলকানি হচ্ছে তাহলে হতেই পারে আপনি ডায়াবেটিসে আক্রান্ত।

প্রতিদিনের অনিয়মিত খাওয়াদাওয়া, মাত্রাতিরিক্ত ফাস্টফুড, চিনি, কার্বোহাইড্রেট খাওয়া- এইসবই কিন্তু বাড়িয়ে দেয় ডায়াবেটিসের সম্ভাবনা। যে কারণে ডায়াবেটিসের সমস্যায় আগেই যেমন রাশ টানতে হবে জীবনযাত্রায় তেমনই খাদ্যাভ্যাসেও আনতে হবে পরিবর্তন। ডায়েটে এমন কিছু খাবার অন্তর্ভুক্ত করতে হবে যা রক্তে শর্করার বর্ধিত স্তরকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। চর্বিযুক্ত মাছ, শাকসবজি, ভিটামিন সি, ডিম, মটরশুঁটি, টকদই, করলা, মেথি ডায়েটে রাখলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন যারা, এখনই ধূমপান এবং মদ্যপান বর্জন করুন। নিয়মিত সুগারের লেভেল দেখুন। নিয়ম মেনে ওষুধ খান। সারাদিনে অন্তত ঘণ্টাখানেক সময় রাখুন হাঁটার জন্য। এতে ওজন নিয়ন্ত্রণে থাকবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

ঢাকাটাইমস/১৪ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :