সিলেটে রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যদের জন্য লিভার রোগ বিষয়ক অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ২৩:০৮

সিলেটে রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যদের জন্য লিভার রোগ বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান। শনিবার বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সিলেট শাখা পরিচালিত সিলেট রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতাল ও শিশু কল্যাণ কেন্দ্রে চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং সোসাইটির কর্মকর্তাদের জন্য লিভার রোগ বিষয়ক একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সিলেট শাখার চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগ, সিলেট জেলার সাধারন সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন আহমেদের সভাপত্বিতে মূল বক্তব্য উপস্থাপন করেন জালালাবাদ লিভার ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সিলেট জেলা শাখার সাধারন সম্পাদক আব্দুর রহমান জামিল।

অধ্যাপক স্বপ্নীল তার বক্তব্যে ফ্যাটি লিভারের কারন, প্রতিকার, চিকিৎসাসহ নানাদিক তুলে ধরেন। তিনি জানান যে ফ্যাটি লিভার হলে আতংকিত না হয়ে বরং সচেতন হতে হবে। কারন ফ্যাটি লিভারের কোন কোন রোগীর লিভারে দীর্ঘ মেয়াদী প্রদাহ বা ক্রনিক হেপাটাইটিস থাকে যাকে ন্যাশ বলা হয়। ন্যাশ থাকলে শুধু যে লিভার সিরোসিস আর লিভার ক্যান্সারে আক্রান্ত হবার ঝুকি থাকে তাই নয়, বরং পাশাপাশি এসব রোগীদের হার্ট, ব্রেন, কিডনী ও ক্যান্সারসহ নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুকিও অনেক বেশি থাকে। অন্যদিকে ফ্যাটি লিভারের যেসব রোগীরা সচেতন হন তারা অন্য রোগীদের চেয়ে অনেক বেশি ভালো থাকেন। তিনি তার বক্তব্যে ফ্যাটি লিভার নতুন নতুন ওষুধগুলোর বিষয়ে ধারনা প্রদান করেন এবং জানান যে খাদ্যাভ্যাস পরিবর্তন আর নিয়মিত হাটার মাধ্যমে ফ্যাটি লিভার নিরাময় করা সম্ভব।

অধ্যাপক স্বপ্নীল আরো জানান যে ফ্যাটি লিভার, হেপাটাইটিস বি ও সিসহ নানাবিধ রোগের কারনে যে সমস্ত রোগী লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন তাদের জন্য এখন বাংলাদেশেই স্টেমসেল থেরাপী, প্লাজমা এক্সচেঞ্জ, লিভার ডায়ালাইসিস, রেডিও ফ্রিকুয়েন্সি এব্লেশন, ট্রানআর্টারিয়াল কেমো এম্বোলাইজেশনসহ অত্যাধুনিক সব চিকিৎসা দেশে বসেই গ্রহন করার সুযোগ রয়েছে। তিনি আরো জানান যে এরই মধ্যে জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগে সিলেটে স্টেমসেল থেরাপী এবং ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন শুরু হয়েছে।

উল্লেখ্য প্রতিষ্ঠার পর থেকেই জালালাবাদ লিভার ট্রাস্ট সিলেট অঞ্চলে লিভার রোগ বিষয়ক নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার পাশাপাশি নানা ধরনের কল্যাণমূখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। সাম্প্রতিক বন্যার সময় সিলেট সদর, ফেঞ্চুগঞ্জ, দক্ষিন সুরমা এবং সুনামগঞ্জের জগন্নাথপুরের ট্রাস্টের উদ্যোগে ও সহযোগীতায় একাধিক হেলথ ক্যাম্প আয়োজন ও বিনামূল্যে ওষুধ বিতরন করা হয়। এছাড়াও সে সময় সিলেট সদরের বিভিন্ন জায়গায় বন্যাপিড়ীত মানুষের মধ্যে উপহার হিসেবে অত্যাবশ্যকীয় সামগ্রীও বিতরন করা হয়েছিল। পাশাপাশি ট্রাস্টের উদ্যোগে জাতীয় ইমাম সমিতির সিলেট মহানগর শাখা, সিলেট মহানগর কমিউনিটি পুলিশ কার্যনির্বাহী কমিটি, সিলেট স্টেশন ক্লাব, সিলেট চেম্বার অব কমার্স ইন্ড্রাট্রিজ, সিলেট জেলা প্রেস ক্লাব, সিলেট প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠনের সাথে যৌথভাবে নিয়মিতভাবে লিভার রোগ বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে।

(ঢাকাটাইমস/১৪ জানুয়ারি/এএ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

এই বিভাগের সব খবর

শিরোনাম :