সোনারগাঁয়ে সরকারি গাছ কেটে বালু ভরাটের অভিযোগ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১৬:৫৪ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৩, ১৫:৩৭

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় পৌরসভার ১নং ওয়ার্ড দরপত এলাকায় সরকারি দুটি একাশি গাছ ও একটি নিমগাছ কেটে বালু ভরাটের অভিযোগ উঠেছে ওই এলাকার সাবেক কমিশনার মো. শাহজালাল মিয়ার বিরুদ্ধে।

সরেজমিনে গিয়ে জানা যায়, দরপত আদর্শ কমিউনিটি ক্লিনিকের ভবনটির পেছনভাগে নতুন ভবন নির্মাণ করা হবে। এ জন্য উপজেলা প্রশাসনের অনুমতিক্রমে বালু ভরাটের কাজ করছেন সাবেক কমিশনার মো. শাহজালাল।

বালু ভরাট করতে গিয়ে উপজেলা প্রশাসনের কোনো অনুমতিপত্র ছাড়াই সরকারি বড় বড় তিনটি গাছ কেটে কাজ চালিয়ে যাচ্ছেন সাবেক এই কমিশনার।

এ বিষয়ে ওই এলাকার মৃত রমিজ উদ্দিন প্রধানের ছেলে ক্লিনিকের জমিদাতা রমজান আলীর চাচাতো ভাই মো. মজুল মিয়া জানান, আমরা ক্লিনিকের জন্য জমি দান করেছি কিন্তু বর্তমানে গাছ কাটার বিষয়টি আমাদের জানা নেই। এটা কমিশনার শাহজালালই করছেন।

তিনি আরও বলেন, এই ক্লিনিকটি ১৯৯৮ সালে নির্মাণ করা হয়। ক্লিনিকের ভবনটি তুলনামূলকভাবে ছোট। এই কারণে এলাকার জনসাধারণের স্বার্থে নতুন ভবন নির্মাণ করা অতীব জরুরি।

এ বিষয়ে সাবেক কমিশনার মো. শাহজালাল মিয়ার সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, উপজেলা প্রশাসন আমাকে ডেকে নিয়ে বালু ভরাটের কাজটি করার অনুমতি দেয়।

গাছ কাটার বিষয়ে তিনি বলেন, এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে নিয়ে সবার সম্মতিক্রমেই গাছগুলো কাটা হয়েছে। এখানে আমার একার কোনো সার্থকতা নেই। তাছাড়া গাছ কেটে কোথায়, কিভাবে, কত টাকায় বিক্রি করা হয়েছে সেটাও আমার জানা নেই।

জানতে চাইলে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাবরিনা হক বলেন, এ বিষয়টি আমার জানা নেই। এটা আমার ডিপার্টমেন্টের সঙ্গেও সম্পৃক্ত নয়।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেজওয়ান উল ইসলাম বলেন, কমিউনিটি ক্লিনিকের বিষয়টি আমার জানা নেই। তবে গাছ কাটার ব্যাপারে উপজেলা প্রশাসন থেকে কোনো অনুমতি দেওয়া হয়নি। অনুমতি দিলে অবশ্যই আমি জানতাম। বিনা অনুমতিতে সরকারি গাছ কাটা আইনগত অপরাধ বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :