কারাগারে চিকিৎসকের শূন্য পদে নিয়োগ না দেওয়ায় স্বাস্থ্যের ডিজিকে হাইকোর্টে তলব

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২৩, ১৩:০০ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩, ১৩:৪২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

কারাবন্দিদের চিকিৎসা দিতে সব কারাগারে চিকিৎসকদের শূন্য পদে ৪৮ জন চিকিৎসক নিয়োগের নির্দেশ পালন না করায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৪ জানুয়ারি তাকে সশরীরে হাজির হয়ে এর কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে গত বছরের ১৩ ডিসেম্বর কারাগারে চিকিৎসক নিয়োগের বিষয়ে কারা মহাপরিদর্শকের পক্ষ থেকে একটি প্রতিবেদন আদালতে উপস্থাপন করা হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশের ৬৮টি কারাগার ও একটি ২০০ শয্যার কারা হাসপাতালে মোট ১৪১ সংখ্যক চিকিৎসকের অনুমোদিত পদ রয়েছে। এসব পদের বিপরীতে প্রেষণে ও সংযুক্ত মিলিয়ে মোট ৯৩ জন চিকিৎসক রয়েছেন।

পরে আদালত বাকি ৩৮টি শূন্য পদে চিকিৎসক নিয়োগের আদেশ ৭ জানুয়ারির মধ্যে বাস্তবায়নের জন্য স্বাস্থ্যের ডিজিকে আদেশ দেন। সেই আদেশ বাস্তবায়ন না করায় ডিজিকে তলব করা হলো।

রিটকারী আইনজীবী মো. জে আর খান রবিন জানান, চিকিৎসক নিয়োগের ব্যর্থতায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে আগামী ২৪ জানুয়ারি সশরীরে হাজির হয়ে এর কারণ ব্যাখ্যা দিতে বলেছেন আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন ২০১৯ সালের নভেম্বর মাসে রিটটি করেছিলেন। সেসময় আদালত কারাগারে চিকিৎসক নিয়োগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা নিয়ে রুলও জারি করেন। সেই সঙ্গে চিকিৎসা ব্যবস্থা, চিকিৎসক নিয়োগসহ কারাগারের সার্বিক অবস্থা নিয়ে কারা কর্তৃপক্ষকে প্রতিবেদন দিতে নির্দেশ দেন।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/ডিএম)