মন্ত্রীদের দুর্নীতির দায়ে ভিয়েতনামের প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২৩, ১৬:৩৮

ভিয়েতনামের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি দেশটির বর্তমান রাষ্ট্রপতি গুয়েন জুয়ান ফুকের অধীনে থাকা অসংখ্য কর্মকর্তার নিয়ম লঙ্ঘন ও অন্যায় কাজে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় পদত্যাগ করেছেন তিনি।

দেশটির সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, কর্মকর্তাদের অনিয়মের জন্য নিজেকে দায়ি মনে করে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, প্রধানমন্ত্রী থাকাকালীন তার নিয়ন্ত্রণাধীন কর্মকর্তারা এসব দুর্নীতি করেছে।

২০১৬-২০২১ সাল পর্যন্ত ভিয়েতনামের প্রধানমন্ত্রী ছিলেন ফুক। তিনি দুই বছরেরও কম সময়ের জন্য রাষ্ট্রপতির প্রধানত আনুষ্ঠানিক পদে অধিষ্ঠিত ছিলেন। এমনকি তিনি ছিলেন তার দলের চালানো দুর্নীতি দমন অভিযানের প্রধান লক্ষ্য।

ভিয়েতনামের কোন সর্বোচ্চ শাসক নেই এবং আনুষ্ঠানিকভাবে চারটি ‘স্তম্ভ’ দ্বারা পরিচালিত হয়। এগুলা হলো শক্তিশালী দলের সেক্রেটারি, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং আইনসভার সভাপতি।

দলের শক্তিশালী কেন্দ্রীয় কমিটির উদ্ধৃতি দিয়ে সরকার বিবৃতিতে বলেছে, ‘দল ও জনগণের সামনে তার দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন থাকার কারণে, তিনি তার অর্পিত পদ থেকে পদত্যাগ, চাকরি ছেড়ে দেওয়ার এবং অবসর নেওয়ার জন্য একটি আবেদন জমা দিয়েছেন।’

বর্তমানে তার স্থলাভিষিক্ত কে হবেন তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। ফুকের পদত্যাগ এই মাসে দু’জন উপ-প্রধানমন্ত্রীকে বরখাস্ত করার পর একটি দুর্নীতি বিরোধী অভিযানের ফলে কয়েক ডজন কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।

ফাম বিন মিন এবং ভু ডুক ড্যামের বরখাস্ত এমন এক সময়ে আসে যখন কমিউনিস্ট শাসিত দেশ দুর্নীতির বিরুদ্ধে তার লড়াইকে তীব্রতর করছে, উদ্বেগ থাকা সত্ত্বেও প্রচারাভিযান রুটিন লেনদেনকে পঙ্গু করে দিচ্ছে কারণ কর্মকর্তারা তদন্তে জড়িয়ে পড়ার আশঙ্কা করছেন।

গত মাসে, দলটি প্রত্যাবাসন ফ্লাইট নিয়ে কেলেঙ্কারিতে মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা এবং কূটনীতিকের জড়িত থাকার অভিযোগে পররাষ্ট্র মন্ত্রী বুই থান সনকে শৃঙ্খলাবদ্ধ করেছিল। কার্যকর হতে ফুকের পদত্যাগের জন্য জাতীয় পরিষদের অনুমোদন প্রয়োজন। আইনসভা এই সপ্তাহে একটি বিরল অসাধারণ বৈঠক করবে।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :