‘আদালতগুলো অরক্ষিত, নিরাপত্তা ঘাটতির কারণেই জঙ্গি পলায়ন’

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২৩, ২০:৩১ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩, ২০:৫০

বিশেষ প্রতিনিধি, ঢাকাটাইমস

আদালতগুলো ‘আনপ্রোটেক্টেড’, এখান থেকে জঙ্গিদের পলায়ন 'লেক অব সিকিউরিটি' বলে মন্তব্য করেছেন বিচারকদের সংগঠন বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের মহাসচিব জেলা জজ মজিবুর রহমান।

মঙ্গলবার রাতে ঢাকাটাইমসের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

জজ মজিবুর রহমান বলেন, ‘আদালতগুলো আনপ্রোটেক্টেড। এখানে কোনো স্পেশাল পুলিশ ফোর্স নেই। জঙ্গিদের পলায়ন 'লেক অব সিকিউরিটি'। প্রধান বিচারপতির দিকনির্দেশনা বাস্তবায়িত হলে কিছুটা হলেও নিম্ন আদালতের নিরাপত্তা সুনিশ্চিত ও সুরক্ষিত হবে বলে আমরা মনে করি।‘

আমেরিকার আদালতে মার্শাল সার্ভিস রয়েছে জানিয়ে ঢাকাটাইমসকে তিনি বলেন, আমাদের সক্ষমতার মধ্যে পৃথক প্রসিকিউশন ইউনিট গঠন করা যেতে পারে। বিচারপ্রার্থীদের গুরুত্বপূর্ণ নথি এবং আলামত থাকে আদালতে। সেগুলোর সুরক্ষার জন্য পর্যাপ্ত নিরাপত্তা দরকার। আমি মনে করি দিনরাত ২৪ ঘণ্টাই আদালতে পুলিশ প্রহরায় থাকা উচিত। ঘটনা ঘটার পর সব বাহিনী আসার চেয়ে ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

মজিবুর রহমান মনে করেন, পিবিআইকে তাদের তদন্তের পাশাপাশি আদালতের নিরাপত্তায় অতিরিক্ত দায়িত্ব দেওয়া যেতে পারে। এর মাধ্যমে একটি শক্তিশালী প্রসিকিউশন ইউনিট গঠন করা সম্ভব।

বিচারক সংগঠনের এই কর্মকর্তা আরও বলেন, আদালতে নিরাপত্তার জন্য পুলিশ বিভাগের পক্ষ থেকে একটি নীতিমালা করা দরকার। কতজন পুলিশ কিভাবে ডিউটি করবে তাতে সেই দিক-নির্দেশনা থাকবে।

এই বিচারক বলেন, ‘রাজনৈতিক কোনো কর্মসূচি থাকলে প্রায়ই আদালতে কর্মরত পুলিশ কর্মকর্তা বা সদস্যদের সেই কর্মসূচিতে সম্পৃক্ত করা হয়। এতে করে আদালতের নিরাপত্তা কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে।’

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এমএম/কেএম)