রাজউকের ৩১টি প্লট অবৈধ দখলে, দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২৩, ২২:৫২

রাজধানীর পাঁচ জায়গায় অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরের বিরুদ্ধে অবৈধভাবে রাজউকের প্লট দখল করে মার্কেট নির্মাণ করার অভিযোগে দুদক এই অভিযান পরিচালনা করে।

টিম সরজমিনে উত্তরা রাজউক অফিসে পরিদর্শন করে কিছু প্লটের নথি পর্যালোচনা করে। পরে উত্তরা সেক্টর ১১ এবং ১৩ এর মধ্যবর্তী জমজম টাওয়ারের পাশে মোট ৩১টি রাজউকের প্লট অবৈধভাবে দখলে রয়েছে বলে প্রমাণ পাওয়া যায়। এর মধ্যে মোট ১৭টি প্লট নিয়ে দেওয়ানী মামলা চলছে। বাকি প্লটগুলোর অবৈধ দখল উচ্ছেদের বিষয়ে প্রক্রিয়া চলমান রয়েছে।

অভিযানের বিবরণে দুদক জানায়, নারায়ণগঞ্জে অবৈধ গ্যাস সংযোগ ব্যবহার এবং গ্যাস বিল পরিশোধ না করার অভিযোগে সদর উপজেলার ভূইয়া পাড়া এলাকায় একটি আবাসিক ভবনে দুদকের একটি টিম এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। অভিযানের সময় ভবনটিতে অনুমোদনবিহীন একাধিক গ্যাস সংযোগের সত্যতা পেয়ে তিতাস গ্যাস কর্তৃপক্ষের সহযোগিতায় তাৎক্ষণিকভাবে তা বিচ্ছিন্ন করে দেয়া হয়। টিম অভিযোগ সংশ্লিষ্ট উক্ত গ্রাহকের গ্যাস সংযোগ সংক্রান্ত সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করে। এ সময় অবৈধ গ্যাস সংযোগ ব্যবহার করা উক্ত গ্রাহকের বিরুদ্ধে জরিমানা আদায়সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য তিতাস গ্যাস কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়।

সাতক্ষীরার কালিগঞ্জের কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে কাবিখা প্রকল্পের রাস্তা সংস্কারের কাজ আংশিক সম্পন্ন করে অর্থ উত্তলোনপূর্বক আত্মসাতের অভিযোগ দুর্নীতি দমন কমিশন, সজেকা খুলনা হতে তিন সদস্যের এনফোর্সমেন্ট টিম একটি অভিযান পরিচালনা করে। এনফোর্সমেন্ট টিম উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস, কালিগঞ্জ এবং কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর কার্যালয়ে উপস্থিত হয়ে অভিযোগ বিষয়ে সংশ্লিষ্ট কাগজ পত্র সংগ্রহ করে।

এদিকে বিআরটিএ বরিশালের কর্মকর্তাদের বিরুদ্ধে ড্রাইভিং লাইসেন্স প্রদান, গাড়ির ফিটনেস সনদ ও অন্যান্য সেবা প্রদানে ঘুষ দাবি ও গ্রাহক হয়রানির অভিযোগের বিষয়ে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, বরিশালের এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করেন। অভিযানকালে ছদ্মবেশে দুদক টিম ড্রাইভিং লাইসেন্স করার জন্য উপস্থিত অন্যান্য সেবাগ্রহীতা ও বিআরটিএ অফিসের কর্মচারীদের সাথে কথা বলেন। অভিযান দুজন দালালকে আর্থিক লেনদেন করার সময় হাতেনাতে ধরে ফেলে। পরবর্তীতে দুদক টিম বিআরটিএ বরিশাল অফিসের সহকারী পরিচালকের কক্ষে গেলে সিসিটিভি মনিটরটি থাকলেও তা বন্ধ অবস্থায় পাওয়া যায়। তার অফিসের কর্মচারীদের বিরুদ্ধে লাইসেন্স প্রদানের জন্য অতিরিক্ত অর্থ আদায় ও গ্রাহক হয়রানির সাথে দুদক টিম উক্ত অফিসের কয়েক জন কর্মচারীকে উক্ত অফিসের উপপরিচালক এর জিম্মায় প্রশাসনিক ব্যবস্থাগ্রহণের জন্য হস্তান্তর করেন।

ফরিদপুরে ভূয়া দাতা দেখিয়ে দলিল সৃজন ও জমির শ্রেণি পরিবর্তন করে মৌজা রেটের চেয়ে কম মূল্য দেখিয়ে দলিল সম্পাদন করে সরকারী ট্যাক্স ফাঁকি অভিযোগের বিরুদ্ধে ভাঙ্গা সাব-রেজিষ্ট্রি অফিস,দুদক,জেলা কার্যালয়, ফরিদপুরের একটি টিম কর্তৃক অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে অভিযোগ দরখাস্তে উল্লেখিত দলিল সমূহ সহ সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালোচনায় মৌজা রেটের চেয়ে কম মূল্য দেখিয়ে দলিল সম্পাদন করে সরকারী ট্যাক্স ফাঁকির সত্যতা পাওয়া যায়। তবে ইতোমধ্যে ফাকির ৭৩ হাজার ৩৭০ টাকা দলিলে ঘাটতি দেখিয়ে সরকারী কোষাগারে জমা প্রদান করা হয়েছে। এছাড়া ভুয়া দাতা দেখিয়ে দলিল সম্পাদনের বিষয়ে অভিযানকালে দাতা বিদেশে অবস্থান করায় তার বক্তব্য গ্রহণ করা সম্ভব হয়নি।-বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :