ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী সবুজ কফি

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ০৯:২৯ | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২৩, ০৯:২৬

শীতের সকালে ঘুমকাতুরে ভাব থাকে। কিছুতেই বিছানা থেকে উঠতে ইচ্ছে করে না। তবে শীতের ঠান্ডায় দারুণ এনার্জি নিয়ে শুরু করার জন্য কফি দুর্দান্ত। কফি খেলে শরীরে কার্যক্ষমতা বাড়ে এবং মস্তিষ্কের সক্রিয়তা বৃদ্ধি পায়। একাধিক সমীক্ষায় দেখা যায়, ক্যাফেইন খেলে দেহের অতিরিক্ত মেদ ঝরে। মেটাবলিজমও বাড়ে। স্বাদে তিতকুটে, অম্ল, গাঢ়, কালো কফিই কারও কাছে উদ্দীপকের কাজ করে। আবার কারও কাছে তুলনায় সবুজ কফিই অনন্য। পুষ্টিবিদদের মতে, কালো কফির জনপ্রিয়তা ব্যাপক হলেও ইদানীং স্বাস্থ্য সচেতন মানুষের কাছে সবুজ কফির চাহিদা কম নয়। কারণ, কালো কফির তুলনায় সবুজ কফিতে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ তুলনায় অনেক বেশি। সবুজ কফিতে রয়েছে ‘ক্লোরোজেনিক অ্যাসিড’, যা শরীরে শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

সবুজ কফি সুস্থ জীবনধারণ বজায় রাখার জন্য অনেকেরই খাদ্যাভাসে শোভা পাচ্ছে। সবুজ কফি আসে মূলত সবুজ কফির বীজ থেকে। সাধারণ কফির ন্যায় এটি কোন রকম প্রক্রিয়াজাত করা বা ভাজা হয় না; একদম কাঁচা থাকে। সবুজ কফি বীজের নির্যাস সুইস ওয়াটার প্রক্রিয়ায় কফিকে ডিক্যাফিনেটিং করতে ব্যবহার করা হয়।

কফিতে রয়েছে ম্যাগনেশিয়াম এবং ক্রোমিয়াম নামক দু’টি যৌগ, যা শরীরে শর্করার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পুষ্টিবিদদের মতে, দুপুরের খাবার খাওয়ার আগে এক কাপ সবুজ কফি, ওজন ঝরানো এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিশেষভাবে উপকারী। জেনে নিন সবুজ কফির স্বাস্থ্য উপকারিতা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

সবুজ কফি বা এর নির্যাস পরিমিত মাত্রায় ব্যবহার রক্তে গ্লুকোজের মাত্রা, ট্রাইগ্লিসারাইডের মাত্রা এবং সামগ্রিক লিপিড প্রোফাইল উন্নতি করতে পারে। এই প্রত্যেকটি বিষয় টাইপ-২ ডায়াবেটিসের বিকাশ বা অগ্রগতির সাথে যুক্ত। সবুজ কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ ক্লোরোজেনিক অ্যাসিড ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পারে। এছাড়া বিপাকীয় সিনড্রোমের চিকিৎসা করতে পারে, যেটি মূলত প্রিডায়াবেটিক রোগীদের মধ্যে ডায়াবেটিসের প্রধান কারণ।

উচ্চ কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণ করে

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সবুজ কফি বীজের নির্যাসের প্রভাব দুর্দান্ত। সবুজ কফি নির্যাস সাপ্লিমেন্টেশন ব্যবহার করে রোগীদের মধ্যে হাই-ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল) বা ভাল কোলেস্টেরল বৃদ্ধি এবং লো-ডেনসিটি লিপোপ্রোটিন (এলডিএল) বা খারাপ কোলেস্টেরলের হ্রাস হতে দেখা গেছে।

উচ্চ রক্তচাপ কমায়

উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীদের রক্তচাপ কমাতে সবুজ কফি বীজ অথবা এর নির্যাসে থাকা ক্লোরোজেনিক অ্যাসিডের ক্ষমতা অভাবনীয়। এর পাশাপাশি রক্তনালীর কার্যকারিতাও উন্নত করার প্রমাণ বিভিন্ন গবেষণায় পাওয়া গেছে।

শরীরের ওজন কমায়

কফি পান করা একটি সাধারণ উপায় যা অনেকেই ওজন কমানোর জন্য বেছে নেয়। কফিতে থাকা ক্যাফেইন থার্মোজেনেসিসকে উদ্দীপিত করে যারা নিয়মিত শরীর চর্চা করে থাকেন তাদের শক্ত অনুশীলগুলো করতে সাহায্য করে। অনেক সময় ধরে পাকস্থলি পূর্ণতার পাশাপাশি খাওয়ার আকাঙ্ক্ষা সাময়িকভাবে হ্রাসের মাধ্যমে অতিরিক্ত ক্যালোরি গ্রহণ থেকে বিরত রাখতে সহায়তা করে। শরীরের বিপাক বৃদ্ধি জন্য দায়ী হরমোন অ্যাডিপোনেক্টিন সবুজ কফি বীজের নির্যাস গ্রহণে বৃদ্ধি পায়।

তারুণ্য বজায় রাখে

ক্লোরোজেনিক অ্যাসিড-এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলো শরীরকে বার্ধক্য প্রক্রিয়ার জন্য দায়ী ফ্রি-র‍্যাডিকেলগুলো দূর করতে সহায়তা করে। ফ্রি-র‌্যাডিকেলগুলো ডিএনএ ভেঙ্গে ফেলে সময়ের সাথে সাথে শরীরের তারুণ্য ভাবকে ক্রমাগত ধ্বংসের দিকে নিয়ে যায়।

শক্তি বর্ধক পানীয়

সবুজ কফি বীজের নির্যাসে থাকা ক্যাফেইন একটি দারুণ দিনের সূচনা করতে শরীরের প্রয়োজনীয় শক্তিতে মাঝারি পরিমাণের জ্বালানি সরবরাহ করে। সাধারণ কফিতে ব্যবহৃত ভাজা বীজগুলোর তুলনায় কাঁচা সবুজ কফি বীজগুলোতে কম ক্যাফেইন থাকে। সবুজ কফি বীজের বর্ধিত ক্লোরোজেনিক অ্যাসিড জ্ঞানীয় ক্ষমতা বাড়ায় যার ফলে দৈনন্দিন কাজের প্রতি মনযোগ বৃদ্ধি পায় এবং সেগুলো সর্বোত্তমভাবে সম্পাদন করা যায়। অনেকেই দিনের বেলা কাজ করতে গিয়ে শক্তি হারিয়ে ফেলেন। তাদের জন্য সবুজ কফি সঠিক বাছাই হতে পারে।

ভালো লাগার অনুভূতি বজায় রাখা

সবুজ কফি বীজের ক্যাফিন সামগ্রী শরীরের যাবতীয় ব্যবস্থায় বৃহত্তর পরিমাণে ডোপামিন উপস্থিত থাকতে দেয়। ডোপামিন মুলত মস্তিষ্কে উৎপাদিত একটি নিউরোট্রান্সমিটার, যা শরীর ও মনে ভালো লাগার অনুভূতি সৃষ্টি করে। সবুজ কফির নির্যাস গ্রহণে ক্যাফেইন শরীরে হরমোনের পুনঃশোষণে বাধা দেয়। এর ফলে মস্তিষ্ক সর্বাঙ্গে দীর্ঘ সময় ধরে ভালো লাগার অনুভূতি ছড়িয়ে দেয়।

ত্বকের উন্নতি করে

সবুজ কফি বীজ নির্যাস ত্বককে হাইড্রেটেড রেখে তার গুণমান উন্নত করতে সহায়তা করে। ক্লোরোজেনিক অ্যাসিড শুধুমাত্র ত্বকের আর্দ্রতা বাষ্পীভবন থেকেই রক্ষা করে না, বরং ত্বকে পর্যাপ্ত রক্ত প্রবাহে সহায়তা করে। ফলশ্রুতিতে প্রয়োজনীয় পুষ্টিগুলো ত্বকে পৌছতে পারে এবং ত্বককে সুগঠিত এবং মসৃণ থাকার জন্য প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ করতে পারে। সবুজ কফি বীজের নির্যাস সূর্যের অতিবেগুনী রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বকের নিজেকে রক্ষা করার ক্ষমতাও বাড়ায়।

যেভাবে সবুজ কফি বানাবেন

প্রথমে রাতের বেলা সবুজ বীজগুলো ভিজিয়ে রাখতে হবে। প্রতি কাপ পানিতে প্রায় এক টেবিল চামচ বীজ ব্যবহার করা যেতে পারে। বীজ যোগ করার সাথে সাথে অবিলম্বে পানি সবুজ হতে শুরু করবে। এভাবে কাপে ঢাকনা দিয়ে পানিতে ভেজা বীজগুলো ঢেকে রাখতে হবে। এবার কফি বানানোর সময় বীজ ডোবানো পানি একটি পাত্রে ঢেলে নিতে হবে। অতঃপর তা চুলায় বসিয়ে দিতে হবে এবং অল্প তাপে সিদ্ধ করতে হবে। এভাবে স্বল্প আঁচে প্রায় ১৫ মিনিট ধরে চুলায় রেখে দিতে হবে। পানি ধীরে ধীরে আরো সবুজ হয়ে যাবে এবং তা থেকে সুগন্ধি বের হওয়া শুরু হবে। এবার চুলা বন্ধ করে ঠান্ডা হতে দিতে হবে। সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলে সবুজ কফি একটি ছাঁকনির মাধ্যমে একটি মগ বা কাপে ঢেলে নিতে হবে। অবশেষে এবার সবুজ কফি পান করার জন্য প্রস্তুত হলো। ঘন সবুজ কফি সরাসরি পান করা যেতে পারে। আবার আরেকটু পানি যোগ করে কিছুটা পাতলাও করে নেয়া যেতে পারে। এছাড়া স্বাদ ভালো করতে প্রয়োজন মত মধু বা চিনি যোগ করে নেয়া যেতে পারে।

সাবধানতা

নির্দিষ্ট কোন রোগের জন্য নিয়মিত কোনো ওষুধ চললে সবুজ কফির সম্পূরক ব্যবহার শুরু করার আগে ডাক্তারের সাথে কথা বলে নেয়া উচিত। সবুজ কফি অনেক ওষুধের উপর কর্তৃত্ব স্থাপন করে সেগুলোর কার্যকারিতা কমিয়ে দিতে পারে। এগুলোর মধ্যে আছে রক্ত পাতলা, হার্টের সমস্যা, দুর্বল হাড়, ফুসফুসের রোগ, মেনোপজ, বিষণ্নতা এবং সিজোফ্রেনিয়ার ওষুধ।

ঢাকাটাইমস/১৮ জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :