ইতালিতে বাংলাদেশের সফলতার গল্প শোনালেন রাষ্ট্রদূত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩, ০২:০৮ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২৩, ০২:০৩

বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, অর্থনীতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জন এবং জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশের অভূতপূর্ব সফলতার নিয়ে ইতালির শিক্ষার্থীদের গল্প শোনালেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান।

বাংলাদেশ দূতাবাস রোমের অ্যাম্বাসি এডপশন প্রোগ্রাম (ইএপি)-এর মিট দ্যা স্কুলের প্রথম ধাপে ইতালির সার্ডিনিয়ার ম্যাকোমারের লিসিও গ্যালিলিও গ্যালিলি স্কুলের শিক্ষার্থীদের বাংলাদেশ নিয়ে গল্প শোনান রাষ্ট্রদূত।

ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস ’গ্লোবাল অ্যাকশন’নামক একটি ইতালীয় সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে ২০২১ সাল থেকে এই ডিপলোম্যাসি এডুকেশন প্রগ্রামে অংশগ্রহণ করে আসছে। এই প্রথমবারের মতো দূতাবাসের কর্মকর্তারা অংশগ্রহণ করেন এবং রোমের বাইরে সারদিনিয়ার একটি বিদ্যালয় নির্বাচন করা হয়।

প্রথমেই বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পরিবেশনায় দুই দেশের জাতীয় সংগীত পরিচালনার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। তাদেরই পরিবেশনায় দুই দেশের পতাকা, বর্ণমালা, মোটিফ/ভাবধারা দ্বারা সুসজ্জিত এতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান এক বিশেষ মাত্রা যোগ করে।

বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান বক্তব্যের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর গভীর শ্রদ্ধা নিবেদন করেন । তিনি চলমান বাংলাদেশ ইতালির দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে দূতাবাস কর্তৃক গৃহীত কর্মসূচির কথাও উল্লেখ করেন। এরপর, দূতাবাসের প্রথম সচিব মিজ আয়েশা আক্তার একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশানের মাধ্যমে ছাত্রছাত্রীদের মধ্যে বাংলাদেশকে তুলে ধরেন।

রাষ্ট্রদূত ছাত্রছাত্রীদের বুদ্ধিদীপ্ত প্রশ্ন শোনেন এবং বাংলাদেশ সম্পর্কে আগ্রহ দেখে অভিভূত হোন। তিনি বিদ্যালয়ের অধ্যক্ষ মিস গাভিনা কাপাই এবং গ্লোবাল অ্যাকশনের প্রগ্রাম কোয়াডিনেটর মিস এলিসা গুইসিও-কে অনুষ্ঠান সমন্বয়ের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

ম্যাকোমারের শহরের প্রিফেক্ট জিয়ানকারলো দিওনিসি এবং মেয়র এন্তোনিও অনোরাতো সুকু উভয়েই এই উদ্যোগকে স্বাগত জানান এবং বাংলাদেশ দূতাবাসকে ইতালির শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশকে তুলে ধরার জন্য অশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। তারা মনে করেন, এই কর্মসূচির মাধ্যমে দুই দেশের বোঝাপড়া এবং বন্ধুত্ব আরো প্রগাঢ হবে।

অনুষ্ঠানে বিদ্যালয়ের বিশাল অডিটোরিয়ামে অসংখ্য শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা এবং অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

ইতালির জনসাধারণের মাঝে বাংলাদেশের ইতিবাচক ভাবধারা ফুটিয়ে তুলতে দূতাবাসের আয়োজিত জনকূটনীতি প্রকল্পের অংশ হিসেবে অনুষ্ঠানটি পরিচালিত হয়েছে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :