ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাবলিক পরীক্ষা

ইমরান মাহমুদ, জামালপুর
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২৩, ১০:১৮

জামালপুরের মেলান্দহ সরকারি কলেজে পরিত্যক্ত ভবনে জীবনের ঝুঁকি নিয়ে ডিগ্রি ১ম বর্ষের পাবলিক পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা।

মেলান্দহ সরকারি কলেজ পরীক্ষা কেন্দ্রে মেলান্দহ ও মাদারগঞ্জ উপজেলার ৭টি কলেজের ৭৫৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। এতে আতঙ্কে রয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

মেলান্দহ সরকারি কলেজ প্রশাসনিক সূত্রে জানা যায়, কলেজের তিনটি ভবন জরাজীর্ণ অবস্থায় রয়েছে। তিনটি ভবনই ইতোমধ্যে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। ভবন ও আসন সংকট থাকায় পরিত্যক্ত ভবনেই চলছে পরীক্ষা। মাদারগঞ্জ উপজেলার ৩টি কলেজ ও মেলান্দহ ৪টি কলেজের ৭৫৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, মেলান্দহ সরকারি কলেজের বিজ্ঞান ভবন, প্রশাসনিক ভবন খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ভবনে শেওলা জমে রয়েছে। বিজ্ঞান ভবনের তৃতীয় ও দ্বিতীয় তলার বিভিন্ন জায়গায় পলেস্তারা খসে পড়েছে। বেরিয়ে গেছে ভেতরের রড। পিলারে ফাটল ধরেছে, ভবনের একটি রুমে ছাদের পলেস্তারা খসে পড়েছে, পরিত্যক্ত ভবনের চলছে পরীক্ষা। পলেস্তারা যেন খসে না পড়ে তার জন্য কাঠ ও বাঁশ দিয়ে ঠেকা দিয়ে রাখা হয়েছে।

ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার্থী আল-মামুন বলেন, পরিত্যক্ত ভবনেই চলছে পরীক্ষা। ছাদ থেকে সিমেন্ট খসে পড়ছে রড দেখা যাচ্ছে। যে কোন সময় ভেঙে পড়তে পারে। আমরা আতঙ্ক নিয়েই পরীক্ষা দিচ্ছি।

মেলান্দহ সরকারি কলেজের শিক্ষার্থী সুমাইয়া জান্নাত বলেন, বৃষ্টির পানি রুমে পড়তে শুরু করে। সব ক্লাস রুমের একই অবস্থা। পলেস্তারা খসে খসে পড়ছে। আতঙ্কের মধ্যে ক্লাস করতে হয়।

মেলান্দহ সরকারি কলেজে অধ্যক্ষ হাসান তৌফিক মো. আলী নূর বলেন, তিনটি ভবন জরজীর্ণ পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। ক্লাস রুম না থাকায় জরজীর্ণ ভবনেই পরীক্ষা নেওয়া হচ্ছে। ক্লাসরুম বাড়ানোর জন্য দুটি হাফ বিল্ডিং করা হচ্ছে। কাজ শেষ হলে পরিত্যক্ত ভবনে আর কোন কিছুই থাকবে না। সবকিছু সরিয়ে নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :