শীত-কুয়াশা থেকে পলিথিন দিয়ে বীজতলা ঢেকে রক্ষার চেষ্টা কৃষকের

শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২৩, ১৪:৩৬

তীব্র শীত ও কুয়াশায় বোরো ধানের বীজতলার গাছগুলো হলদে ও ফ্যাকাসে হয়ে গিয়েছে অধিকাংশ কৃষকের। আর বীজতলা নষ্ট হওয়া নিয়ে শঙ্কায় রয়েছেন সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার কৃষকেরা।

তাড়াশ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় এক হাজার ৩৭৫ হেক্টর জমিতে বোরোর বীজতলা তৈরি করা হয়েছে। এছাড়া বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২২ হাজার ৩৬০ হেক্টর জমিতে। ইতোমধ্যে কিছু কিছু এলাকায় বোরো ধান রোপণ শুরু হয়েছে। তবে বীজতলা বেশি পরিমাণে থাকায় বোরো আবাদে তেমন কোনো প্রভাব পড়বে না বলে মনে করছেন কৃষি বিভাগ।

উপজেলার সগুনা ইউনিয়নের কামাড়শোন ও মাকড়শোন এলাকায় তীব্র ঠান্ডা ও কুয়াশার কারণে নষ্ট ও ক্ষতিগ্রস্ত হওয়া বীজতলা দেখা গেছে। বোরো ধানের বীজতলা হলুদ বর্ণ হয়ে মরে যাচ্ছে। আবার অনেক বীজতলার গাছ গজাচ্ছে না, বীজতলাতেই অঙ্কুর মরে যাচ্ছে। কোথাও কোথাও সাদাটে হয়ে গেছে চারা গাছ। কেউ কেউ পলিথিন দিয়ে বীজতলা ঢেকে দিচ্ছেন বীজতলা রক্ষার জন্য।

মাকড়শোন গ্রামের কৃষক তৈয়ব আলী জানান, এমনিতেই বীজ, সার ও জ্বালানির দাম বেশি হওয়ায় অনেক হিসেব করে চলতে হচ্ছে তাদের। তাই ভাল ফসল পেতে ভাল বীজ বা ভাল মানের বোরো বীজতলার প্রয়োজন। তাই বোরো চাষের জন্য বীজতলা তৈরি করে পরিচর্যা শুরু করেন। চারা গাছ একটু বড় হতে না হতেই গত কয়েক দিনের ঘনকুয়াশা ও তীব্র শীতে বোরো বীজতলার গাছগুলো ফ্যাকাসে রঙ ধারণ করেছে। এতে করে বোরো আবাদের সময় ধানের চারার সংকট দেখা দিলে বাড়তি খরচ দিয়ে ধান রোপণ করতে হবে।

কুন্দইল গ্রামের কৃষক মন্টু আলী বলেন, বোরো ধানের বীজতলার অর্ধেকই শীত ও কুয়াশায় বিবর্ণ হয়ে যাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে নতুন করে আবার বীজতলা তৈরি করতে হবে। যারা পৌষের শুরুর দিকে বীজতলায় বীজ ফেলেছে, তারা বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রেখে শীত ও কুয়াশা থেকে রক্ষার চেষ্টা করছে। আবার কেউ কেউ বীজতলায় কিটনাশক ও ভিটামিন স্প্রে করছেন বীজতলা সুরক্ষায় জন্য।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, কৃষি বিভাগের পরামর্শে পলিথিন দিয়ে বীজতলা ঢেকে রাখাসহ বিভিন্ন পরিচর্যার পদ্ধতি অনুসরণ করার জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে। যেহেতু শীত আর কুয়াশায় বীজতলার কিছুটা সমস্যা হয়েছে। মাঠ পর্যায়ে কৃষকদের সব-ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :