বিশ্বজুড়ে করোনায় আরও ১৪০০ মৃত্যু, আক্রান্ত ২ লক্ষাধিক

প্রকাশ | ২১ জানুয়ারি ২০২৩, ০৯:৫১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

করোনা মহামারিতে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ২ লাখ ১১ হাজার ১২৩ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। একই সময়ে কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ১ হাজার ৩৯৪ জনের। এছাড়া উল্লেখিত সময়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৫২ হাজার ১৫৮ জন।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৭ কোটি ২৮ লাখ ৪২ হাজার ৪১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৭ লাখ ৪২ হাজার ১১১ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৪ কোটি ৪৪ লাখ ৮৮ হাজার ৯২৭ জন।

শনিবার সকালে মহামারিতে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শুক্রবার করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্ত-মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল জাপান। দেশটিতে এদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৮২ হাজার ৬২৪ জন এবং এ রোগে মারা গেছেন ৪২৫ জন।

জাপান ব্যতীত আরও যেসব দেশে এ দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে যুক্তরাষ্ট্র, স্পেন, অস্ট্রেলিয়া ও ব্রাজিলে।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে মারা গেছেন ১৬৭ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ৪০২ জন, স্পেনে মারা গেছেন ১৫৪ জন, নতুন আক্রান্ত ৩ হাজার ৫২৪ জন, অস্ট্রেলিয়ায় মারা গেছেন ১১৪ জন, নতুন আক্রান্ত ১১ হাজার ৬১১ জন, ব্রাজিলে মারা গেছেন ৯৭ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ৫৬৯ জন।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১৬ লাখ ১০ হাজার ৯৬৮ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ১৫ লাখ ৬৬ হাজার ৩২৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪৪ হাজার ৬৪১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।