৫৮২ কোটি টাকার সার আত্মসাৎ করা পোটন কোথায়? কথা বলছেন না গণমাধ্যমেও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২৩, ১৮:২০

সার আমদানি হলো সরকারিভাবে। শিল্প মন্ত্রণালয়ের অধীন বিসিআইসির আমদানি করা ৭২ হাজার মেট্রিক টন পরিমাণের সেই সার বন্দর থেকে খালাসের পর আর গুদামে পৌঁছায়নি।

অভিযোগ, পরিবহনের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পোটন ট্রেডার্স ৫৮২ কোটি টাকা মূল্যের এই সার আত্মসাৎ করেছে। প্রতিষ্ঠানটির মালিক সাবেক সংসদ সদস্য কামরুল আশরাফ খান পোটন।

অভিযোগের বিষয়ে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের চেয়ারম্যানকে ২০ দিনের মধ্যে ব্যাখা দেয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। তবে নির্ধারিত সময়েও তারা আদালতে কোনো ব্যাখ্যা দেয়নি। অন্যদিকে অভিযোগ অনুসন্ধান করে ৬০ দিনের মধ্যে দুদককে আদালতে প্রতিবেদন দাখিল করার নির্দেশ রয়েছে।

নজিরবিহীন এই সার আত্মসাতের ঘটনা গণমাধ্যমে খবর হয়ে আসার পর এখন পর্যন্ত কোনো বক্তব্য পাওয়া যায়নি অভিযুক্ত কামরুল আশরাফ খান পোটনের। তিনি দীর্ঘ ২৫ বছর ধরে বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের (বিএফএ) সভাপতির পদে রয়েছেন।

ঢাকা টাইমসের পক্ষ থেকে পোটন এবং তার প্রতিষ্ঠানের সঙ্গে দফায় দফায় চেষ্টা করেও তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি। সংবাদ মাধ্যমকে পোটন এড়িয়ে চলছেন বলেই খবর।

বিসিআইসি সূত্র বলছে, বিএফএ সভাপতি হওয়ায় ক্ষমতার প্রভাব খাটিয়ে পোটন দীর্ঘদিন ধরে নিজের আধিপত্য বিস্তার করে রেখেছে। তার দাপটে বিসিআইসি কর্মকর্তারাই সদা তটস্থ থাকেন। পোটনকে ‘সার খেকো সাদা বিড়াল’ বলেই মন্তব্য তাদের।

নাম প্রকাশ না করার শর্তে বিএফএর এক কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, ‘পোটন দীর্ঘদিন বিএফএ সভাপতি থাকায় নিজের ইচ্ছে মতো যা মন চায় তাই করতেন। তার ভয়ে কোনো কর্মকর্তাই তাকে নিয়ে কথা বলার সাহস পেতেন না। কথা বললেই হয়রানির স্বীকার হতেন।’

এ বিষয়ে জানতে পোটন ট্রেডার্সের মালিক সাবেক সংসদ সদস্য কামরুল আশরাফ খান কয়েক দফা যোগাযোগের চেষ্টা করেও সাবেক এই এমপির সাড়া পাওয়া যায়নি।

পোটনের প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৫৮২ কোটি টাকার সার আত্মসাতের বিষয়টি উঠে এসেছে বিসিআইসির দুটি তদন্তে। সারগুলো খালাস হয় ২০২১ সালের নভেম্বর থেকে ২০২২ সালের ১৫ মের মধ্যে।

অভিযোগ রয়েছে, সার সরবরাহ করতে না পারার সাত মাস পেরিয়ে গেলেও পোটনের বিষয়ে কোনো আইনগত ব্যবস্থা নেয়নি বিসিআইসি। তবে জানাজানির পর গত ২০ ডিসেম্বর আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়ে নির্দেশনা চেয়ে বিসিআইসির পক্ষ থেকে শিল্প মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়।

পোটনের সার কেলেঙ্কারির বিষয়ে জানতে চাইলে দুদকের জ্যেষ্ঠ আইনজীবী খুরশিদ আলম খান ঢাকা টাইমসকে বলেন, ‘দুদকের তদারকির মাধ্যেম সার আত্নসাতের বিষয়টি সামনে আসে। এই বিষয়ে সার আমদানিকারক সরকারি প্রতিষ্ঠান বিসিআইসিকে ব্যাখা দিতে বলা হয়েছে। কিন্তু তারা এখনো ব্যাখা দেয়নি। আগামীকাল (রবিবার) কোর্ট অর্ডার করতে পারে।’

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/জেএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

ইউটিউবে জাল টাকা তৈরি শেখা, রাজমিস্ত্রি-জেলেকে নিয়ে গড়ে তোলা হয় চক্র

দুর্নীতি মামলায় মেজর মান্নান কারাগারে

ভুয়া নিয়োগপত্রে কোটি কোটি টাকা আত্মসাৎ

শিশু বিক্রির অর্ডার নিয়ে অপহরণ করতেন তারা

দুর্নীতির অভিযোগে রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা ​​​​

যাবজ্জীবন সাজা থেকে বাঁচতে ২২ বছর ধরে তরমুজ ও ওষুধ বিক্রেতা, অতঃপর...

বিমানবন্দরে ডলার কারসাজি, ১৯ ব্যাংকারসহ ২১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধর করে ছিনতাইয়ের অভিযোগ

ধানক্ষেতে বিদ্যুতের ফাঁদ পেতে ‘হত্যা’: তিন আসামি গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :